Sabarimala Temple Opens Today: আজ থেকে খুলে যাচ্ছে শবরীমালা মন্দির, মান্দালা পুজোর জন্য ২ মাস খোলা থাকবে
শবরিমালার সুপ্রিম রায় (Photo Credit: File Photo)

কোচি, ১৬ নভেম্বর: আগামীকাল রবিবার থেকে শবরীমালা মন্দিরে (Sabarimala Temple) শুরু হতে চলেছে মান্দালা পুজো (Mandala Pooja Festival)। এদিন থেকে শুরু হয়ে আগামী ২ মাস পর্যন্ত চলবে এই উৎসব। তাই আজ অর্থাৎ শনিবার থেকে খুলে গেল মন্দিরের দ্বার। আগামীকাল অনুষ্ঠানটির সূচনা করবেন কান্ডারারু মহেশ মোহনাররু (Kandararu Mahesh Mohanaru) বলে খবর। প্রায় বছর খানেক আগে কেরালার এই মন্দিরে সমস্ত বয়সের মহিলাদের প্রবেশের অনুমতি দিয়েছিল দেশের শীর্ষ আদালত (Supreme Court)। সেই সময় সুপ্রিম কোর্টের এই রায়ের পুনর্বিবেচনার আবেদনও জমা পড়ে। চলতি সপ্তাহের বৃহস্পতিবার শবরিমালায় প্রবেশাধিকার সংক্রান্ত ওই মামলায় পুনর্বিবেচনার রায় দেয় দেশের শীর্ষ আদালত। শীর্ষ আদালত মামলা বৃহত্তর বেঞ্চে পাঠানোয় মহিলাদের মন্দিরে প্রবেশের বিষয়টি অমীমাংসিতই থেকে যায়। অনেকাংশেই দাবি ওঠে, বৃহত্তর বেঞ্চে মামলা পাঠানোর অর্থ এখনও রায় ঘোষণা হয়নি।

এমন পরিস্থিতিতেই বার্ষিক পূজানুষ্ঠানের জন্য শনিবার থেকে খুলে দেওয়া হল শবরীমালা মন্দির। গতকাল শুক্রবার দেবস্বামের মন্ত্রী কাদাকম্পলি সুরেন্দ্রন (Devaswom Minister Kadakampally Surendran) বলেছেন, মন্দির পরিদর্শন করতে আসা কোনও মহিলাকে সুরক্ষা দেওয়া হবে না এবং সুরক্ষা পেতে আগ্রহীদের আদালতের আদেশ নিয়ে আসতে হবে। দুই মাস ব্যাপী মন্ডলাম মাকারভিলাক্কু উৎসবে, পাদী পুজোর পর তীর্থযাত্রীদের ১৮ টি পবিত্র পদক্ষেপে উঠতে হত। আগামী ১৭ নভেম্বর থেকে তীর্থ যাত্রীরা মন্দিরে প্রবেশ করতে পারবেন। মন্দির খোলার পর মালিকপুরাম মেলসন্তীর দায়িত্ব নিতে চলেছেন এম এস পরমেশ্বরন নাম্বুদিরির এবং সাবরিমালা মেলসন্তীর দায়িত্ব নিতে চলেছেন এ কে সুধীর নাম্বুদিরি। ইতিমধ্যেই এই উৎসবটিকে অশান্তি মুক্ত করার সমস্ত পদক্ষেপ গ্রহণ করেছে রাজ্য সরকার। আরও পড়ুন: Supreme Court Verdict on Sabarimala: শবরিমালায় বিভিন্ন বয়সের মহিলারা প্রবেশ করতে পারবেন? রাত পোহালেই চূড়ান্ত সুপ্রিম রায়

গতকাল থেকেই মন্দির চত্বর নিরাপত্তার (Security) চাদরে মুড়ে ফেলা হয়েছে। অপ্রীতিকর পরিস্থিতি নিয়ন্ত্রণে শুধু পুলিস নয় রয়েছেন ১০ হাজার নিরাপত্তা বাহিনী।