Masturbation Survey: হস্তমৈথুন কমায় প্রস্টেট ক্যানসারের ‘ঝুঁকি’, মাসে ২১ বার পর্যন্ত করা যেতে পারে হস্তমৈথুন-বলছে গবেষণা
Masturbation Survey Photo Credit: Pixabay

হস্তমৈথুনের ফলে শরীরের ক্ষতি হয়- এমন একটি ধারণা বেশ প্রচলিত। তবে নানা সময়ের গবেষণায় দেখা গেছে, এর ফলে কোনো ক্ষতি হয় না। যৌন সঙ্গমের ক্ষেত্রে কিছু শারীরিক উপকার রয়েছে। হস্তমৈথুনের ক্ষেত্রে সেই পরিমাণ লাভ না থাকলেও, ক্ষতিও নেই।

কিছু গবেষণায় দেখা গেছে, পুরুষরা হস্তমৈথুন করলে প্রস্টেট ক্যানসারের ঝুঁকি কমে। শুধু ক্যানসার নয়, প্রস্টেট-সংক্রান্ত অন্য সমস্যার মাত্রাও কমে নিয়মিত হস্তমৈথুনে।

এ সিদ্ধান্তে আসতে বেশ কয়েকটি সমীক্ষা চালান চিকিৎসকরা। ২০০৮ সালে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ক্যানসার গবেষণা বিভাগের সমীক্ষায় দাবি করা হয়, ২০ থেকে ৩০ বছর বয়সের মধ্যে যে পুরুষরা বেশি যৌন সঙ্গমে লিপ্ত হন, বয়স বাড়লে তাদের প্রস্টেট ক্যানসারের ঝুঁকি বাড়ে।

তবে হস্তমৈথুনের ক্ষেত্রে বিষয়টি কী, সে বিষয়ে নিশ্চিত নন বলে তখন জানান গবেষকরা।

এ গবেষণার ফলকে অবশ্য একই বছরে আরেক গবেষণাপত্রে বাতিল করা হয়। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ওই গবেষণাপত্রে দাবি করা হয়, হস্তমৈথুন পুরুষের স্বাস্থ্যের জন্য খুবই ভালো। বয়সের সঙ্গে সঙ্গে এর উপকারিতা টের পাওয়া যায়।

পরবর্তীতে অস্ট্রেলিয়ার ক্যানসার চিকিৎসকদের অন্য একটি গবেষণাপত্রে হার্ভার্ডের ফলকে সমর্থন করে। এতে বলা হয়, অল্প বয়স থেকে যে পুরুষরা নিয়মিত হস্তমৈথুন করেন, তাদের প্রস্টেট ক্যানসারের ঝুঁকি কমে।

হস্তমৈথুনের পরিমাণ নিয়েও গবেষণা হয়েছে। অনেকে মনে করেন, হস্তমৈথুন করা যেতে পারে, কিন্তু মাসে এক-দুইবারের বেশি নয়।

কিন্তু চিকিৎসাবিজ্ঞান তা বলছে না। হার্ভার্ড বিশ্ববিদ্যালয় সম্প্রতি প্রায় ৩০ হাজার পুরুষকে নিয়ে একটি সমীক্ষা চালিয়েছে। এতে দেখা গেছে, যে পুরুষরা মাসে কমবেশি ২১ বার হস্তমৈথুন করেন, তাদের প্রস্টেট ক্যানসারের ঝুঁকি প্রায় ২০ শতাংশ কমে যায়। প্রায় একই ফল মিলেছে অস্ট্রেলিয়ার ক্যানসার চিকিৎসকদের সমীক্ষায়।সেখানে দাবি করা হয়, যে পুরুষরা রোজ হস্তমৈথুন করেন, তাদের প্রস্টেট ক্যানসারের ঝুঁকি ৩৬ শতাংশ পর্যন্ত কমে যেতে পারে।