Sleep Well For Good Health: পর্যাপ্ত পরিমাণ ঘুমের অভাবে কী কী প্রভাব পড়ে? কী বলছে গবেষণা রিপোর্ট, দেখুন
Lack of Sleep Effects (Photo Credit: Pixabay)

কলকাতা: বর্তমানে ঘুমের অভাব (Lack of Sleep) দেখা যাচ্ছে বহু মানুষের মধ‍্য। বর্তমানে প্রজন্ম গভীর রাত পর্যন্ত জেগে সোশ্যাল মিডিয়ায় (Social Media) ডুবে থাকে। অনেকক্ষেত্রেই তাঁরা প্রয়োজনের তুলনায় কম ঘুমাচ্ছেন। ঘুমের অভাব আপনার মনোযোগের ওপরও প্রভাব ফেলে, কম ঘুমানো কাজে মনোযোগ দেওয়া ও সিদ্ধান্ত নেওয়া কঠিন হয়ে পড়ে, যা প্রভাব ফেলে আপনার কর্মক্ষেত্রে। পর্যাপ্ত পরিমাণে ঘুম না হলে শারীরিক থেকে মানসিক বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।

সম্প্রতি একটি সমীক্ষা অনুসারে, ঘুমের অভাব কেবল আমাদের ক্লান্ত করে না, আমাদের মানসিক কার্যকারিতাকেও প্রভাবিত করতে পারে। ইতিবাচক মনোভাব তৈরি হতে পারে। সাইকোলজিক্যাল বুলেটিন জার্নালে প্রকাশিত এই গবেষণাটি ঘুমের অভাব এবং মেজাজের উপর ৫০ বছরেরও বেশি সময় ধরে করা হয়েছে। আরও পড়ুন: National Mathematics Day 2023: আজ জাতীয় গণিত দিবস, জানুন এই দিবসের গুরুত্ব ও ইতিহাস

মন্টানা স্টেট ইউনিভার্সিটির পিএইচডি প্রধান লেখক কারা পালমার বলেছেন, গবেষণায় দেখা গিয়েছে যে ৩০ শতাংশের বেশি প্রাপ্তবয়স্ক এবং ৯০ শতাংশ পর্যন্ত কিশোর-কিশোরীরা পর্যাপ্ত পরিমাণ ঘুমান না।

৫,৭১৫ জন অংশগ্রহণকারীর উপর পাঁচ দশক ধরে ১৫৪টি গবেষণার তথ্য বিশ্লেষণ করা হয়েছে। প্রতিটি গবেষণায় ঘুমের ম্যানিপুলেশনের পরে অন্তত একটি আবেগ-সম্পর্কিত পরিবর্তনশীল পরিমাপ করা হয়েছে।

দেখুন 

 

সামগ্রিকভাবে দেখা গিয়েছে, কম ঘুমের ফলে অংশগ্রহণকারীদের মধ্যে আনন্দ, সুখ এবং তৃপ্তি এসবে ইতিবাচক প্রভাবের পাশাপাশি দ্রুত হৃদস্পন্দন ও উদ্বেগ বৃদ্ধির মতো লক্ষণ দেখা দিয়েছে।