National Mathematics Day 2023: আজ জাতীয় গণিত দিবস, জানুন এই দিবসের গুরুত্ব ও ইতিহাস
Legendary Mathematician Srinivasa Ramanujan (Photo Credit: X)

কলকাতা: আজ ২২ ডিসেম্বর, জাতীয় গণিত দিবস। বিখ্যাত গণিতবিদ শ্রীনিবাস রামানুজন (Legendary Mathematician Srinivasa Ramanujan)-কে স্মরণ করে এই দিনটি পালন করা হয়।

জাতীয় গণিত দিবসের গুরুত্ব

মানুষের মধ্যে গণিত সম্পর্কে সচেতনতা আনাই এই দিবসের উদ্দেশ্য। উদ্দেশ্য হল স্কুলের শিশুদের মধ্যে গণিত বিষয়ে সচেতনতা ও আগ্রহ তৈরি করা। এবং বিভিন্ন গণিত প্রতিযোগিতার মাধ্যমে তরুণ মেধাবীদের উৎসাহিত করা। আরও পড়ুন: No Doubt on Indian Vaccines: পরিবর্তন না হলেও ভারতীয় ভ্যাকসিন নিয়ে কোনও সন্দেহ নেই, করোনা প্রসঙ্গে দাবি মনসুখ মান্ডব্য-র

রামানুজনের সংক্ষিপ্ত জীবনী

শ্রীনিবাস রামানুজন ভারতের তামিলনাড়ু রাজ্যের কোয়েম্বাটোর জেলার ইরোদ গ্রামে ১৮৮৭ সালে ২২ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। তাঁর বাবা শ্রীনিবাস আয়েঙ্গার শাড়ির দোকানের কর্মচারী ছিলেন। তাঁর মা কোমলতাম্মল একজন গৃহিণী ছিলেন। শৈশব থেকেই গণিতের প্রতি রামানুজনের আগ্রহ ছিল। তিনি কোনও প্রাতিষ্ঠানিক শিক্ষা ছাড়াই গণিতের অনেক জটিল নীতি নিজেই সমাধান করতেন। মাত্র ১৫ বছর বয়সে তিনি বেশ কয়েকটি গাণিতিক উপপাদ্য আবিষ্কার করেছিলেন, যা তিনি শিক্ষকে দেখিয়েছিলেন। শিক্ষক রামানুজনকে আরও পড়াশোনা করার জন্য উৎসাহিত করেন।

রামানুজন তাঁর গাণিতিক আবিষ্কারগুলি চিঠির মাধ্যমে ব্রিটেনের বিখ্যাত গণিতবিদদের কাছে পাঠাতে শুরু করেন। এই কাগজগুলিতে তিনি অনেক গুরুত্বপূর্ণ গাণিতিক উপপাদ্য প্রমাণ করেছিলেন। ব্রিটিশ গণিতবিদরা রামানুজনের প্রতিভাকে স্বীকৃতি দিয়েছিলেন এবং তাঁকে আরও পড়াশোনার জন্য ইংল্যান্ডে যাওয়ার আমন্ত্রণ জানান।

তিনি পশ্চিমা পণ্ডিত ‘আর্কিমিডিস’, ‘কার্ল ফ্রেডরিখ গাউস’ এবং ‘লিওনহার্ড অয়লার’-এর সমান মর্যাদা পেয়েছেন। ১৯২০সালে ২৬ এপ্রিল মাত্র ৩২ বছর বয়সে তিনি রোগে আক্রান্ত হয়ে মারা যান।

জীবনে গণিতের গুরুত্ব

গণিত আমাদের জীবনের দৈনন্দিন রুটিনের একটি গুরুত্বপূর্ণ অংশ, এর মাধ্যমে জীবনের গাণিতিক হিসাব সহজেই করা যায়। গণিত এমন একটি বিষয় যা মানুষের জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

মানসিক বিকাশ- গণিত মানুষের মানসিক বিকাশ ঘটায়। এটি মানুষের চিন্তাভাবনাকে উন্নত করে তোলে।

কৌশল ও প্রযুক্তিতে অবদান- গণিত ছাড়া কৌশল ও প্রযুক্তি নিয়ে চিন্তা করা অসম্ভব। প্রযুক্তি এবং বিজ্ঞানের ক্ষেত্রে গণিত একটি নির্ধারক ভূমিকা পালন করে।

অর্থনীতি- গণিত অর্থনীতির একটি অপরিহার্য অংশ, এটি ছাড়া অর্থনীতি কল্পনা করা অসম্ভব।

কম্পিউটার বিজ্ঞানে গুরুত্বপূর্ণ ভূমিকা- কম্পিউটার বিজ্ঞানে গণিত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

দৈনন্দিন কাজে গণিতের গুরুত্বপূর্ণ ভূমিকা- দৈনন্দিন কাজেও গণিত একটি বড় ভূমিকা পালন করে। ঘড়ি দেখা, নোট গণনা, দৈনিক খরচ গণনা ইত্যাদি কাজে গণিতের প্রয়োজন হয়।

জাতীয় গণিত দিবস উদযাপন

জাতীয় গণিত দিবস প্রতি বছর ২২ ডিসেম্বর ভারতে বিভিন্ন স্কুল, বিশ্ববিদ্যালয় এবং শিক্ষা প্রতিষ্ঠানে পালিত হয়। এই দিনে শিক্ষার্থীরা বিভিন্ন প্রতিযোগিতার মাধ্যমে তাদের গণিত সম্পর্কিত প্রতিভা প্রদর্শন করে। প্রতিযোগিতায় বিজয়ীদের মঞ্চে ডেকে সম্মানিত করা হয়।