International Men's Day 2021: আন্তর্জাতিক পুরুষ দিবসের তাৎপর্য জানেন! দেখুন
International Men's Day 2021 (Photo Credits: File Image)

আন্তর্জাতিক নারী দিবসের মতো গোটা বিশ্বে জায়গা করে নিয়েছে আন্তর্জাতিক পুরুষ দিবস (International Men's Day)। সমাজে পুরুষের অবদান কতটা উল্লেখযোগ্য, তা স্মরণ করে প্রতি বছর পালন করা হয় আন্তর্জাতিক পুরুষ দিবস। গোটা বিশ্ব জুড়ে ১৯ নভেম্বর পালন করা হয় আন্তর্জাতিক পুরুষ দিবস। ১৯৯২ সালের ৭ ফেব্রুয়ারি প্রথম পালিত হয় আন্তর্জাতিক পুরুষ দিবস। পরে পালটে যায় উদযাপনের দিন। তবে পুরুষ দিবস উদযাপনের দিনের বদল হলেও,  শুরুর দিন থেকে এখনও পর্যন্ত প্রত্যেক বছর এই বিশেষ দিনটিকে পালন করা হয় সাড়ম্বরে।

থমাস ওসস্টার প্রথম ১৯৯২ সালে পুরুষ দিবস পালন করেন। প্রথমে ৭ ফেব্রুয়ারি এই দিনটিকে পালন করা হলেও পরে ১৯ নভেম্বর তারিখে পালটে ফেলা হয় এই বিশেষ দিনের তারিখ। অন্যান্য দেশে ১৯৯২ সাল থেকে আন্তর্জাতিক পুরুষ দিবস পালন করা হলেও, ভারতে এই বিশেষ দিন উদযাপন করা হয় ২০০৭ সাল থেকে।

আরও পড়ুন:  Jammu And Kashmir: জম্মু কাশ্মীরে হায়দরপোরা এনকাউন্টার নিয়ে বিতর্ক, তদন্তের নির্দেশ লেফটেন্যান্ট গভর্নরের

গোটা বিশ্বে (World) প্রায় ৭০টি দেশে পালন করা হয় আন্তর্জাতিক পুরুষ দিবস। ভারত (India), আমেরিকা (US), রাশিয়া, চিন (China), ডেনমার্ক, অস্ট্রিয়া সহ একাধিক দেশে পালন করা হয় আন্তর্জাতিক পুরুষ দিবস। সমাজে পুরুষের ইতিবাচক ভাবমূর্তি স্পষ্ট করতেই এই বিশেষ দিনটিকে পালন করা হয়। একজন পুরুষ হিসেবে সমাজে তাঁর দায়িত্ব, কর্তব্য কতটা এবং তিনি কীভাবে পালন করবেন, তা বোঝাতেই এই দিনটিকে উদযাপন করা হয়। সবকিছু মিলিয়ে প্রত্যেকবারের মতো এবারও আন্তর্জাতিক পুরুষ দিবস নিয়ে নেটিজেনদের মধ্যে আলোচনা শুরু হয়েছে জোর কদমে।