Black And Lemon Tea Effect : অতিরিক্ত লেবু চা ও লাল চা পান করেন? নিজের অজান্তেই বিপদ ডেকে আনছেন না তো?

কলকাতা : ভারতের বেশিরভাগ মানুষ তাদের দিন শুরু করে এক কাপ চা দিয়ে। আসলে, বেশিরভাগ লোক মনে করে যে চা পান করলে অলসতা কেটে যায়, তারপরে তারা তাদের কাজ দ্রুত সেরে ফেলতে পারবে। চা পাতায় ক্যাফেইন থাকে, তাই চা খাওয়ার সঙ্গে সঙ্গে তাজা অনুভূব হয়। একজন ব্যক্তি যদি দিনে এক বা দুই কাপ চা পান করেন, এতে কোনও ক্ষতি হয় না। তবে একজন ব্যক্তি যদি দিনে ৫-৮  কাপের বেশি চা পান করেন, তাহলে তাকে পেট সংক্রান্ত সমস্যা ও রোগের সম্মুখীন হতে হতে হয়। বেশি চা পান করলে কী কী সমস্যার সম্মুখীন হতে হয় ডেকে নেওয়া যাক।

বেশি চা পান করলে কিডনিতে পাথর হওয়ার আশঙ্কা থাকে

আমরা যদি সুস্বাস্থ্য পেতে চাই তবে আমাদের নিজেদের বিশেষ যত্ন নিতে হবে। এছাড়াও, করোনার প্রাদুর্ভাবের পর থেকে ভিটামিন সি-এর প্রবণতা বেড়েছে। অনেকেই আছেন যারা চায়ের পরিবর্তে লাল চা, লেবু এবং গ্রিন টি পান করেন যাতে তাদের গ্যাস ও অ্যাসিডিটির সমস্যা না হয়। তবে আমাদের খখেয়াল রাখতে হবে যে অতিরিক্ত কিছু খাওয়া শরীরের জন্য ক্ষতিকর হতে পারে। অতিরিক্ত এই চা খেলে কিডনিতে পাথর হতে পারে।

অতিরিক্ত ভিটামিন সি খাওয়া স্বাস্থ্যের জন্য বিপজ্জনক

কারও কারও কয়েক কাপ লাল চা পান করার অভ্যাস রয়েছে। কেউ কেউ প্রচুর লেবু চা পান করেন, এর কারণে শরীরে অক্সালেটের পরিমাণ বেড়ে যায়। ভিটামিন সি শরীরের সঠিক বৃদ্ধির জন্য অপরিহার্য। আমাদের প্রতিদিন ৭৫ থেকে ৯০ মিলিগ্রাম ভিটামিন সি প্রয়োজন। এর বেশি হলে আমাদের শরীরে অবেক রকম ক্ষতিকারক প্রভাব পড়ে।

ডাক্তার যদি আপনার শরীর পরীক্ষা করে ভিটামিন সি লিখে থাকেন, তাহলে সেই খাবারটি নিরাপদ, কিন্তু আপনি যদি নিজে নিজে ভিটামিন সি ট্যাবলেট বা লেবু চা, ব্ল্যাক টি বা প্রচুর লেবু খান, তাহলে তা আপনার শরীরের জন্য বিপজ্জনক হতে পারে। কারণ ভিটামিন সি ভেঙ্গে অক্সালেট তৈরি করে যার কারণে ক্যালসিয়ামের পরিমাণ বেড়ে কিডনিতে পাথর হয়ে যায়। এছাড়াও শরীরে এর পরিমাণ বাড়লে লিভারের রোগ, বাতের মতো সমস্যা দেখা দিতে পারে। আরও পড়ুন :  Ayurvedic Leaf : এই আয়ুর্বেদিক অনেক রোগের প্রতিষেধক, জেনে নিন নাম ও ব্যবহারের পদ্ধতি