Holi and Lunar Eclipse 2024: একদিকে চলবে রঙের খেলা, অন্যদিকে গ্রহণ লাগবে চাঁদে, জেনে নিন এই বিশেষ দিনের কিছু জানা অজানা তথ্য...

প্রতি বছর ফাল্গুন মাসের পূর্ণিমা তিথিতে পালন করা হয় হোলি উৎসব। অন্যদিকে চন্দ্রগ্রহণও হয় পূর্ণিমা তিথিতে। ২০২৪ সালে, এই বিরল কাকতালীয় ঘটনা ঘটেছে ২৫ মার্চ। এদিন একদিকে পালন করা হবে হোলি উৎসব, তার পাশাপাশি হবে চন্দ্রগ্রহণও। চন্দ্রগ্রহণের সময় সকাল ১০:২৪ মিনিট থেকে বিকেল ০৩:০১ মিনিট পর্যন্ত। তাই ২০২৪ সালের ২৫ মার্চ দিনটিকে বিশেষ বলে গণ্য করা হয়েছে। চন্দ্রগ্রহণের ৯ ঘন্টা আগে শুরু হয় সূতক সময়। সূতক সময়কালে কিছু গুরুত্বপূর্ণ বিষয়ের উপর বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন।

যখন চাঁদ পৃথিবীর ছায়ার হালকা, বাইরের অংশের পেনাম্ব্রা মধ্য দিয়ে যায় তখন উপছায়া চন্দ্রগ্রহণ ঘটে। একে পেনম্ব্রাল চন্দ্রগ্রহণও বলা হয়। এই চন্দ্রগ্রহণের সময় চাঁদের আকার পরিবর্তন হয় না, সাধারণ দিনের মতোই চাঁদ দেখা যায়। শুধুমাত্র চাঁদের রঙ হালকা পরিবর্তন হয়ে লালচে হয়ে যায়।

চন্দ্রগ্রহণ তিন ধরনের হয়। আংশিক চন্দ্রগ্রহণ, সম্পূর্ণ চন্দ্রগ্রহণ এবং পেনাম্ব্রাল গ্রহন। ২০২৪ সালের মার্চ মাসে যে চন্দ্রগ্রহণটি হবে তা হল পেনম্ব্রাল গ্রহন। পেনম্ব্রাল গ্রহণ হওয়ায় এই গ্রহণ দৃশ্যমান হবে না ভারতে। তবে গ্রহনের দিন বিশেষ করে গর্ভবতী মহিলাদের ঘর থেকে বের হওয়া উচিত নয়। মীন রাশির জাতকদের জন্য ২৫ মার্চ দিন খুবই গুরুত্বপূর্ণ দিন। এই দিনে সূর্য বুধ রাহু যুক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে মীন রাশিতে।