Jagannath Rath Yatra 2020 Live Streaming On OTV And DD Odia: লকডাউনে বাড়িতে বসে অনলাইন টেলিকাস্টে দেখুন পুরীর রথযাত্রা
জগন্নাথ রথযাত্রা (Photo Credits: Wikimedia Commons)

নতুন দিল্লি, ২৩ জুন: ওড়িশা সরকারের তরফে আজ পুরীতে জগন্নাথ সুভদ্রা ও বলরামের ঐতিহ্যবাহী রথযাত্রা (Jagannat Rath Yatra) অনুষ্ঠিত হচ্ছে। মহামারী করোনাভাইরাসের কারণে এবছর পুরীর রথযাত্রায় শামিল হতে পারছেন না পুণ্যার্থীরা। পুরীর প্রশাসন চাই আগামী ১০ দিন ধরে এই রথযাত্রার লাইভ স্ট্রিমিংয়ের সিদ্ধান্ত নিয়েছে। যাতে মহামারীর সময় মানুষ বাড়িতে বসেই টিভিতে রথযাত্রা দেখার সুযোগ পায়। Otv এবং DD Odia-তে এই রথযাত্রার টেলিকাস্ট দেখা যাবে। পুরীর জগন্নাথ দেবের রথযাত্রা দেখতে স্ক্রল করুন।

উৎসবের শিডিউল মেনে শোভাযাত্রা শুরু হবে সকাল সাতটা নাগাদ। চলবে ১০টা পর্যন্ত। ছেরা পানহারা শুরু হবে বেলা সাড়ে এগারোটা নাগাদ। রথের রশিতে টান পড়বে বেলা বারোটায়। ভিড় এড়াতে পুরী জেলায় আজ থেকে বুধবার দুপুর দুটো পর্যন্ত সম্পূর্ণ লকডাউন ডেকেছে ওড়িশা সরকারে। সুপ্রিম কোর্টের নির্দেশ মেনেই বেশকিছু বাধ্যবাধকতা রেকে রথাযাত্রা অনুষ্ঠিত হচ্ছে পুরীতে। আরও পড়ুন-Jagannath Rath Yatra 2020 in Odisha: শর্তসাপেক্ষে পুরীর রথযাত্রায় সম্মতি সুপ্রিম কোর্টের

শর্তসাপেক্ষে পুরীতে (Puri) রথযাত্রায় অনুমতি দিল সুপ্রিম কোর্ট। সর্বোচ্চ আদালতের রায়ে স্পষ্ট জানানো হয়েছে, মন্দির কর্তৃপক্ষের সদস্যরা এবং পুরীর গজপতি মহারাজ পুঙ্খানুপুঙ্খ সমস্ত বিচার করে রথযাত্রা করবেন। সমস্ত সেবাইতদের করোনা পরীক্ষা করেই মন্দির চত্বরে প্রবেশের অনুমতি দেওয়া হবে। পুরী রথযাত্রা সংক্রান্ত সমস্ত তথ্য রাজ্য এবং কেন্দ্রীয় সরকারের কাছে স্বচ্ছতা বজায় রাখার নির্দেশ মন্দির কর্তৃপক্ষের। তবে পুরী রথযাত্রা চলাকালীন কখনও যদি মনে হয়, পরিস্থিতি হাতের বাইরে চলে যাচ্ছে, তাহলে সেই মুহূর্তে রথযাত্রা বন্ধ করে দিতে পারে মন্দির কর্তৃপক্ষ। পুরীর রথযাত্রা। একাধিক ইতিহাস জড়িয়ে এই রথযাত্রার মধ্যে দিয়ে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে সাধারণ মানুষ ছুটে আসেন এই দিনে পুরীতে। কিন্তু চলতি বছরে করোনার সংক্রমণের দাপটে রথযাত্রার ভবিষ্যৎ কিছুটা প্রশ্নের সম্মুখীন হয়ে যায়। সুপ্রিম কোর্টের প্রধান বিচার এসএ বোবদে প্রথম রায়ে জানিয়েছিলেন, জনস্বাস্থ্য ও নাগরিকদের সুরক্ষার স্বার্থে, উড়িষ্যার পুরীতে এই বছর রথযাত্রার অনুমতি দেওয়া যাবে না। আমরা যদি এই বছর রথযাত্রায় এত বিশাল সমাবেশের অনুমতি দিই, তবে ভগবান জগন্নাথদেব (Jagannath) আমাদের ক্ষমা করবেন না। মহামারী চলাকালীন এত বিশাল জমায়েত হতে পারে না।