Credit: Twitter or X

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা হল অলিম্পিক। ২০২৪ সালে অলিম্পিক শুরু হবে ২৬ জুলাই এবং শেষ হবে ১১ আগস্ট। এই বছর অলিম্পিক অনুষ্ঠিত হবে ফ্রান্সের প্যারিসে। অলিম্পিক একটি জনপ্রিয় খেলা হওয়ার পাশাপাশি একটি বহুসাংস্কৃতিক উৎসবও। মান্যতা রয়েছে যে অলিম্পিক গেমস শুরু হয়েছিল ৭৭৬ খ্রিস্টপূর্বাব্দে। আধুনিক এবং জনপ্রিয় অলিম্পিকের নাম রাখা হয়েছে প্রাচীন গ্রীক সাইট অলিম্পিয়া থেকে, তবে প্রাচীন খেলাগুলি শেষ হয়েছিল ৩৯৩ খ্রিস্টাব্দে। ১৯০০ সালে অলিম্পিকে প্রথমবার অংশগ্রহণ করা হয় মহিলাদের। অলিম্পিক গেমসের একটি দীর্ঘ ইতিহাস রয়েছে এবং সময়ের সঙ্গে বহুবার পরিবর্তন হয়েছে। প্রাচীনকালে অলিম্পিককে শুধু একটি খেলা হিসেবে নয়, একটি ধর্মীয় উৎসব হিসেবে পালন করা হত।

সকল প্রাচীন গ্রীক ক্রীড়া উৎসবের মত, অলিম্পিকও ছিল একটি ধর্মীয় উৎসব। গ্রীক আবহাওয়ার দেবতা জিউসের সম্মানে আয়োজন করা হয় এই খেলার। প্রথমে অলিম্পিয়ার জঙ্গল উপত্যকার কাছে অনুষ্ঠিত হয়েছিল এই খেলা। এই স্থানে দেবতা জিউস এবং দেবী হেরাকে উৎসর্গ করা মন্দির থাকার কারণে এই স্থানটি একটি আধ্যাত্মিক সমাবেশ হিসেবে বিখ্যাত ছিল। অলিম্পিকের প্রাচীন খেলাটি গ্রীক দেবতা জিউসের সঙ্গে যুক্ত। এই গেমের উৎস সম্পর্কে অনেক পৌরাণিক কাহিনী রয়েছে।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটি গঠিত হয় ১৮৯৪ সালের ২৩ জুন এবং প্রথমবার অলিম্পিক দিবস পালিত হয় ১৯৮৪ সালের ২৩ জুন। অলিম্পিক একটি ধর্মীয় উৎসবের মতো আয়োজন করা হত বলে চতুর্থ শতাব্দীতে, রোমান শাসক সম্রাট থিওডোসিয়াস নিষিদ্ধ করেছিলেন প্রথম অলিম্পিক। এরপর প্রায় ১৫০০ বছর ধরে সংগঠিত হয়নি এই খেলাটি। ১৯ শতকে এই খেলা পুনরায় চালু করেছিলেন ফ্রান্সের ব্যারন পিয়েরে দে কুবার্টিন। বর্তমান যুগেও গ্রিসের হেরা মন্দিরের অলিম্পিক মশাল জ্বালানোর পদ্ধতি অবলম্বন করা হয়। এই মশাল জ্বালানোর জন্য ব্যবহার করা হয় আয়না এবং সূর্যের রশ্মি। অলিম্পিক মশাল আলোর প্রতীক হিসেবে বিবেচিত হয়।