Mahashivratri 2021 Timings and Significance: আগামী বৃহস্পতিবার মহাশিবরাত্রি; জানুন পুজোর নির্ঘণ্ট এবং তাৎপর্য বিস্তারিত
শিবরাত্রি (Photo Credit: File Photo)

শিবরাত্রির অর্থ হল শিবের রাত্রি। এদিন পার্বতীর সঙ্গে মহাদেবের বিয়ে হয় বলে প্রচলিত বিশ্বাস। ফাল্গ‌ুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে মহাশিবরাত্রি পালিত হয়। শিবরাত্রির ব্রতকথা অনুযায়ী, এদিন এক শিকারি বনের মধ্যে ঘুরতে ঘুরতে শিকার না পেয়ে একটি বেলগাছের ডালে আশ্রয় নেয়। গাছের পাতা ছিঁড়ে নীচে ফেলতে থাকে সে। নীচে সেখানে একটি শিবলিঙ্গ ছিল। বেলপাতা পড়ায় খুশি হয়ে মহাদেব তকে আশীর্বাদ করেন।

কালকূট কথা অনুযায়ী, এদিনই দেবতা ও রাক্ষসদের সমুদ্র মন্থনের ফলে ভয়ানক কালকূট বিষ উঠে আসে। সেই বিষের জ্বালায় ছটফট করতে থাকে গোটা বিশ্ব। সৃষ্টি রক্ষা করতে মহাদেব সেই বিষ নিজের কণ্ঠে ধারণ করেন। বিষে তাঁর কণ্ঠ নীল হয়ে যায়, তাই তাঁর আর এক নাম নীলকণ্ঠ। আরও পড়ুন, আগামী বৃহস্পতিবার শিবরাত্রি; কী কী বিধি নিয়ম পালন করলে ভগবান আপনার ওপর তুষ্ট হবেন? জেনে নিন সমস্ত খুঁটিনাটি

মহাশিবরাত্রি বা শিবরাত্রি হচ্ছে হিন্দু শৈব সম্প্রদায়ের নিকট একটি গুরুত্বপূর্ণ ধর্মীয় আচার অনুষ্ঠান। এই মহাশিবরাত্রি ফাল্গুন মাসের কৃষ্ণ পক্ষের চতুর্দশী তিথিতে পালিত হয়। মহাশিবরাত্রি হল হিন্দুধর্মের সর্বোচ্চ আরাধ্য দেবাদিদেব মহাদেব ‘শিবের মহা রাত্রি’। অন্ধকার আর অজ্ঞতা দূর করার জন্য এই ব্রত পালিত হয়। অগণিত ভক্ত এইদিন শিবলিঙ্গে গঙ্গাজল, দুধ, বেলপাতা, ফুল দিয়ে আরাধনা করে থাকে।

আগামী বৃহস্পতিবার, ১১ মার্চ, ২০২১-এ এবছরের মহাশিবরাত্রি (Mahashivratri 2021)। এই বছর মহাশিবরাত্রি উদযাপন হবে ১১ মার্চ। চতুর্দশী তিথি শুরু হবে ২০২১-এর ১১ মার্চ বেলা ২টো ৩৯ মিনিটে এবং চতুর্দশী শেষ হবে ১২ মার্চ ২০২১ বিকেল ৩টে ২ মিনিটে।

নিশিতা কাল পুজোর সময়: ১২ মার্চ ২০২১ রাত ১২টা ৬ মিনিট থেকে রাত ১২টা ৫৫ মিনিট পর্যন্ত। মোট ৪৮ মিনিট স্থায়ী হবে নিশিতা কাল পুজো। রাত্রি প্রথম প্রহর পুজোর সময়: সন্ধে ৬টা ২৭ মিনিট থেকে ৯টা ২৯ মিনিট পর্যন্ত।

রাতের দ্বিতীয় প্রহর পুজোর সময়: ১২ মার্চ রাত ৯টা ২৯ মিনিট থেকে রাত ১২টা ৩১ মিনিট পর্যন্ত।রাতের তৃতীয় প্রহর পুজোর সময়: ১২ মার্চ রাত ১২টা ৩১ মিনিট থেকে রাত ৩টে ৩২ রাতের মিনিট পর্যন্ত। চতুর্থ প্রহর পুজোর সময়: ১২ মার্চ রাত ৩টে ৩২ মিনিট থেকে ভোর ৬টা ৩৪ মিনিট পর্যন্ত।