Karwa Chauth 2023: করওয়া চৌথের তারিখ, গুরুত্ব ও পেছনের ইতিহাস জানুন
Karwa Chauth

হিন্দু ক্যালেন্ডার অনুসারে কার্তিক মাসের প্রথম পূর্ণিমার পরে কৃষ্ণপক্ষের চতুর্থী তিথিতে করওয়া চৌথ পালন করা হয়। এবছর ৩১ অক্টোবর নাকি ১ নভেম্বর করওয়া চৌথ পালন হবে তা জেনে নেওয়া যাক।

১ নভেম্বর বিকেল ৫:৪৪ থেকে ৭:০২ পর্যন্ত কারওয়া চৌথের পূজা করা যাবে। এই বছর কার্তিক কৃষ্ণপক্ষের চতুর্থী তারিখ ৩১ অক্টোবর মঙ্গলবার রাত ৯.৩০টা থেকে শুরু হবে এবং ১ নভেম্বর রাত ৯.১৯ টায় শেষ হবে। উদয় তিথি অনুযায়ী আগামী ১লা নভেম্বর বুধবার করওয়া চৌথরা উপবাস পালন করা যাবে।

দেখুন

 

করওয়া চৌথের গুরুত্ব

বিবাহিত হিন্দু নারীরা তাদের স্বামীর দীর্ঘায়ু ও সুস্বাস্থ্যের জন্য এই করওয়া চৌথ ব্রত পালন করেন। এই উৎসবের রীতি হলো সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত কিছু খাওয়া যাবে না, জলপানও নিষিদ্ধ। মহিলারা এদিন চাঁদ দেখার পর তাঁদের স্বামীর হাতে করে দেওয়া জল ও খাবার খেয়ে উপবাস শেষ করেন।

করওয়া চৌথের ইতিহাস

হিন্দু ধর্মীয় বিশ্বাস অনুসারে মনে করা হয়, করওয়া নামের এক মহিলা ছিলেন। তিনি একনিষ্ঠ হিন্দু স্ত্রী ছিলেন। একবার করওয়ার স্বামী নদীতে স্নান করতে গিয়ে কুমীরের মুখে পড়েন। করওয়া তাঁকে বাঁচানোর জন্য কুমীরটিকে সুতো দিয়ে বেঁধে রাখেন। এরপর কারওয়া যমরাজকে কুমীরটিকে নরকে পাঠানোর জন্য বলেন। যমরাজ সেই প্রস্তাব প্রত্যাখ্যান করলে কারওয়া বলেন তিনি যমরাজকে অভিশাপ দেবেন। যমরাজ ভয় পেয়ে গিয়ে কুমীরটিকে নরকে পাঠান। এরপর করবা ও তাঁর স্বামী একসঙ্গে শান্তিতে বসবাস করেন।