International Workers' Day 2020: আন্তর্জাতিক শ্রমিক দিবসের শুভেচ্ছাপত্রগুলি আত্মীয়স্বজন, বন্ধুবান্ধবদের পাঠান WhatsApp Messages, Quotes & SMS-র মাধ্যমে

আন্তর্জাতিক শ্রমিক দিবস (International Workers' Day 2020) যা সচরাচর মে দিবস (May Day) নামে অভিহিত। প্রতি বছর ১ মে তারিখে বিশ্বব্যাপী উদযাপিত হয়। এটি আন্তর্জাতিক শ্রমিক আন্দোলনের উদযাপন দিবস। পৃথিবীর বিভিন্ন দেশে শ্রমজীবী মানুষ এবং শ্রমিক সংগঠনসমূহ রাজপথে সংগঠিতভাবে মিছিল ও শোভাযাত্রার মাধ্যমে দিনটি পালন করে থাকে। বিশ্বের প্রায় ৮০টি দেশে ১ মে জাতীয় ছুটির দিন। আরও অনেক দেশে এটি বেসরকারিভাবে পালিত হয়। লেটেস্টলি বাংলা (LatestLY Bangla) নিয়ে এসেছে আন্তর্জাতিক শ্রমিক দিবসে পাঠানোর জন্য অসাধারণ কিছু শুভেচ্ছাবার্ত। পরিবার, পরিজন, আত্মীয়স্বজন ও বন্ধুদের পাঠিয়ে দিন এই শুভেচ্ছাবার্তাগুলি।

১৮৮৬ সালে অ্যামেরিকার (USA) শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা উপযুক্ত মজুরি আর দৈনিক ৮ ঘণ্টা কাজের দাবিতে ব্যাপক আন্দোলন গড়ে তুলেছিলেন। অসহনীয় পরিবেশে প্রতিদিন ১৬ ঘণ্টা কাজ করতে হতো। সপ্তাহজুড়ে কাজ করে শ্রমিকদের স্বাস্থ্য একেবারে ভেঙে যাচ্ছিল। তখন দাবি উঠেছিল, কল-কারখানায় শ্রমিকের গোটা জীবন কিনে নেয়া যাবে না। ৮ ঘণ্টা শ্রম দিনের দাবিতে শুরু হওয়া আন্দোলনের সময় ওই বছরের ১ মে শ্রমিকরা ধর্মঘট আহ্বান করে। প্রায় তিন লাখ মেহনতি মানুষ ওই সমাবেশে অংশ নেয়। আন্দোলনরত ক্ষুদ্ধ শ্রমিকদের রুখতে গিয়ে একসময় পুলিশ এলোপাতাড়ি গুলি চালায়। পুলিশের গুলিতে ১১ জন নিরস্ত্র শ্রমিক নিহত হন, আহত ও গ্রেপ্তার হন আরও অনেক শ্রমিক। পরবর্তীতে ৬ জন শ্রমিককে আন্দোলনে অংশ নেওয়ার অপরাধে ফাঁসিতে ঝোলানো হয়। এতে বিক্ষোভ আরও প্রকট আকারে সারা বিশ্বে ছড়িয়ে পড়ে।

পরবর্তীতে আন্দোলনরত শ্রমিকদের দাবি মেনে নিতে বাধ্য হয় সরকার। ১৮৮৯ সালের ১৪ জুলাই ফ্রান্সে অনুষ্ঠিত আন্তর্জাতিক শ্রমিক সম্মেলনে ১ মে শ্রমিক দিবস হিসেবে ঘোষণা করা হয়। পরবর্তী বছর অর্থাৎ ১৮৯০ সাল থেকে ১ মে বিশ্বব্যাপী পালন হয়ে আসছে ‘মে দিবস’ বা ‘আন্তর্জাতিক শ্রমিক দিবস’।

করোনাভাইরাসের জেরে সারা দেশে লকডাউন চলছে। তাই এবার মে দিবস রাস্তায় নেমে পালন করা যাবে না। তবে অন্যভাবে পালন করা যেতেই পারে। তাই তো লেটেস্টলি বাংলা আন্তর্জাতিক শ্রমিক দিবসের শুভেচ্ছাবার্তা এনেছে। যেগুলি আপনারা শেয়ার করে একে অপরকে শুভেচ্ছা জানাতে পারবেন।