Google Doodle Flat White: গুগল ডুডল আজ উদযাপন করছে ফ্ল্যাট হোয়াইট, জেনে নিন এর অর্থ..
Credit: Google

গুগল আজ উদযাপন করছে ফ্ল্যাট হোয়াইটের আগমন। গুগল তৈরি করেছে একটি ফ্ল্যাট হোয়াইট ডুডল। ফ্ল্যাট হোয়াইট কফি হল একটি এক্সপ্রেসো-ভিত্তিক পানীয়। এই কফির জন্ম হয় অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে। ফ্ল্যাট হোয়াইট কফির উপর এই গুগল ডুডল ভারত সহ অন্যান্য অনেক দেশে দেখতে পাওয়া যাচ্ছে। যেকোনও ঐতিহাসিক দিন বা মহান ব্যক্তির জন্মদিন বা মৃত্যুবার্ষিকীর স্মরণে গুগল তৈরি করে ডুডল। অক্সফোর্ড ইংলিশ ডিকশনারিতে ফ্ল্যাট হোয়াইট শব্দটি যুক্ত হয় ২০১১ সালের ১১ মার্চ। এই দিনটিকে স্মরণ করার জন্য গুগল এই ডুডলের মাধ্যমে উদযাপন করছে জনপ্রিয় এসপ্রেসো-ভিত্তিক কফি।

মান্যতা আছে, প্রথম ফ্ল্যাট হোয়াইট তৈরি হয়েছিল ১৯৮০ এর দশকে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে। একই সময়ে এই পানীয়টি দেখতে পাওয়া যায় সিডনি এবং অকল্যান্ডের মেনুতেও। সেই সময়ে এসপ্রেসো শট দিয়ে তৈরি করা হয়েছিল ফ্ল্যাট হোয়াইট। যার উপরে দেওয়া হয় গরম দুধের পাতলা স্তর। ১৯৮০ এর পর এই কফি সারা বিশ্বে জনপ্রিয় হয় এবং এটি খুবই পছন্দের পানীয় হয়ে ওঠে।

সাদা এসপ্রেসো শট থেকে তৈরি করা হয় ফ্ল্যাট সাদা কফি। এর উপরে দেওয়া হয় ফুটানো দুধ এবং মাইক্রো-ফোমের একটি পাতলা স্তর। এই কফি সাধারণত পরিবেশন করা হয় সিরামিক কাপে। যারা প্রচুর ফেনাযুক্ত কফি পছন্দ করেন না তাদের জন্য এই ফ্ল্যাট হোয়াইট কফি সবচেয়ে ভালো বিকল্প।