Durga Puja 2019 Dashami: বিজয়া দশমী ও দশেরা উপলক্ষে সকল দেশবাসীকে অভিনন্দন নরেন্দ্র মোদি ও মমতা ব্যানার্জির
মমতা ব্যানার্জি ও নরেন্দ্র মোদি ও (Photo Credits: PTI)

কলকাতা, ৮ অক্টোবর: আজ বিজয়া দশমী। চারিদিকে বিদায়ের সুর। এক বছরের অপেক্ষায় রেখে মা পাড়ি দেবেন কৈলাশে। আপামর বাঙালির মনে বিদায়ের সুর। বাঙালির প্রিয় উৎসব, দুর্গোৎসবের আজ শেষ দিন। সকাল থেকে মাকে বিদায় জানানোর প্রস্তুতি শুরু হয়ে গেছে। মাকে কৈলাশে পাঠাতে ছল্ছলিয়ে ওঠে চোখ, ভারাক্রান্ত হয় মন। আবার অপেক্ষা প্রায় বছরখানেকেরও বেশি।

এই দিনটিতে উমা যেমন ঘরে চলে যান, অন্যদিকে দেশজুড়ে পালিত হয় অশুভ শক্তিকে বিনাশ করে শুভ শক্তির সূচনায় দশেরা উৎসব। রাবণের কুশপুত্তলিকা দহনের মধ্যে দিয়ে উদযাপিত হবে দশেরা। অন্যদিকে মেক বরণ করে, মিষ্টিমুখ করিয়ে, সিঁদুর খেলে, ঢাকের তালে গঙ্গায় বিসর্জনের মধ্যে দিয়ে বিদায় দেওয়া হবে দেবী দুর্গাকে। আরও পড়ুন, এই দশমীতে পাতে থাক হাতেগড়া সব মিষ্টি, বিজয়া হয়ে উঠুক প্রীতিময়

বিজয়া দশমীর শুভ দিনটিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, মমতা ব্যানার্জী ও অন্যান্য নেতা- মন্ত্রীরা জানিয়েছেন দশমীর শুভেচ্ছা ও শুভকামনা। আজ বিজয়া দশমীর সকালে মমতা ব্যানার্জী নিজের টুইটার থেকে সকলের উদ্দেশে দশমীর শুভকামনা জানিয়ে টুইট করেন- 'আজ বিজয়া দশমী। বাংলার মা, মাটি, মানুষ এবং দেশ-বিদেশের বিভিন্ন প্রান্তে বসবাসকারী সকলকে জানাই আন্তরিক শুভেচ্ছা।' দশেরা উপলক্ষে তিনি সকল দেশবাসীকে শুভেচ্ছা জানান।

অন্যদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সোশ্যাল মিডিয়ায় দেশবাসীকে বিজয়া দশমীর শুভেচ্ছা জানান। তিনি টুইট করে বলেন, 'বিজয়া দশমীর এই শুভ মুহূর্তে সকলকে জানাই বিজয়া দশমীর হার্দিক শুভেচ্ছা।'

দুর্গোৎসবের সঙ্গে বাংলার প্রকৃতিরও রয়েছে নিগূঢ় সম্পর্ক। শরতের শুভ্র কাশফুলের মতো মানব হৃদয়েও পুণ্যের শ্বেতশুভ্র পুষ্পরাশি প্রস্ফুটিত হোক। অসুরকে বধ ও অশুভকে বিনাশ করে মানব মনে সঞ্চারিত হোক শুভ চেতনা- এটাই হোক বিজয়া দশমীর প্রত্যাশা।