Bhai Phota 2023: আজ না কাল কবে ভাইকে ফোটা দেবেন? দ্বিতীয়ার দিনক্ষন থেকে শুভ মুহুর্ত জেনে নিন এক ক্লিকে

বাঙালির একান্তই ঘরের উৎসব ভাইফোঁটা (Bhai Dooj 2023)। গ্রাম থেকে শহর অথবা উচ্চবিত্ত বা নিম্নবিত্ত বাংলার অধিকাংশ ঘরে পালিত হয় এই অনুষ্ঠান। ‘ভাইয়ের কপালে দিলাম ফোঁটা, যমের দুয়ারে পড়ল কাঁটা’— বোনেরা ভাইয়ের দীর্ঘায়ু এবং মঙ্গল কামনায় ভাইয়ের কপালে মঙ্গলটিকা বা ফোঁটা দানের পর ভাইকে মিষ্টিমুখ করানোর উৎসব ভাইফোঁটা বা ভ্রাতৃদ্বিতীয়া।

হিন্দুশাস্ত্র মতে নরকাসুরকে বধ করে ফেরার পর ভগবান শ্রীকৃষ্ণ তাঁর বোন সুভদ্রার কাছে এলে বোন শ্রীকৃষ্ণের কপালে জয়টিকা পরিয়ে সুভদ্রা মিষ্টি খেতে দেন এই দ্বিতীয়া তিথিতে। সেই থেকেই সম্ভবত ভাইফোঁটার প্রচলন। ভাইয়ের কপালে মঙ্গলফোঁটা দানের পর আশীর্বাদ, শুভেচ্ছা এবং উপহার বিনিময় যা ভাই বোনের সম্পর্কের মধুরতা বৃদ্ধি করে।

বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা অনুসারে দ্বিতীয়া কখন থেকে?

কার্তিক মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথি পড়ছে ১৪ নভেম্বর দুপুর ২ টো ৩৬ মিনিটে। শেষ হবে ১৫ নভেম্বর ১ টা ৪৭ মিনিটে। এরই মাঝে রয়েছে ভাইকে ফোঁটা দেওয়ার শুভ মুহূর্ত।অর্থাৎ ২ দিন ধরে ভাইফোঁটা উৎসব পালনের তিথি রয়েছে।

শুভ মুহুর্তঃ-

ভাইফোঁটা দেওয়ার শুভ মুহূর্ত- ভাই ফোঁটা দেওয়ার শুভ মুহূর্ত ১৪ নভেম্বর রয়েছে দুপুর ১ টা ১০ মিনিট থেকে ৩ টে ১৯ মিনিট পর্যন্ত। এছাড়াও ১৫ নভেম্বর সকাল ১০ টা ৪৭ মিনিট থেকে দুপুর ১২ টা ০৫ মিনিট পর্যন্ত রয়েছে এই সময়কাল।