Janmashtami 2020: ভগবান শ্রীকৃষ্ণের জন্মদিনে তালের বড়া থেকে তাল বেকড সন্দেশ, জন্মাষ্টমীতে উদযাপনে মেতেছে বাঙালি
জন্মাষ্টমী (Photo Credits: File Photo)

আজ ভগবান শ্রীকৃষ্ণের জন্মদিন উপলক্ষে উদযাপনে মেতেছে দেশের হিন্দু ধর্মাবলম্বী মানুষ। তবে মহামারী করোনাভাইরাসের সংক্রমণের জেরে ধুমধামের সঙ্গে জন্মাষ্টমী পালিত হওয়া সম্ভব নয়। তাই বাড়িতে থেকেই ধর্মপ্রাণ হিন্দু সম্প্রদায় একেবারে নিজের নিজের মতো করে শ্রীকৃষ্ণের জন্মদিন (Janmashtami 2020) পালন করছে। এদেশের মানুষের চোখে শ্রীকৃষ্ণ পরমপুরুষ। ভাগবত অনুযায়ী ,মামা কংসের অত্যাচার থেকে মথুরাবাসীকে বাঁচাতে আদ্যাশক্তির আশির্বাদে এই তিথিতেই আবির্ভূত হয়েছিলেন তিনি। সেই উপলক্ষে এদিনই গোটা দেশে পালিত হয় জন্মাষ্টমী। কুরুক্ষেত্র যুদ্ধেরও নায়ক তিনি। ভারতীয়দের ঘরে ঘরে তাঁর লীলামাহাত্ম্যের প্রকাশ। কিন্তু তাঁর জীবনপঞ্জী কী, আয়ুষ্কালই বা কত তা সামনে এসেছে খুব কমই। বিষ্ণুপুরাণ অনুযায়ী শ্রীকৃষ্ণ কুরুক্ষেত্র যুদ্ধের পরেও ৩৬ বছর দ্বারকায় ছিলেন। অন্য দিকে মৎস্যপুরাণ বলছে কুরুক্ষেত্র যুদ্ধের সময় শ্রীকৃষ্ণের বয়স ছিল ৮৯ বছর।

এখন কলিযুগের ৫১২৫ তম বছর চলছে। মহাভারত বলছে কৃষ্ণের প্রয়াণেই আরম্ভ হয় কলিযুগ। সব তথ্য যাচাই করে জ্যোতিষ গণনা বলছে, তাহলে ১২৫ বছর বেঁচেছিলেন কৃষ্ণ। তাঁর জন্ম ৩২২৭ খ্রীস্টপূর্বাব্দে, মৃত্যু ৩১০২ খ্রীস্টপূর্বাব্দে। জন্মদিন হিসেবে নির্ধারিত হয়েছে ১৩ জুলাই। বাংলার ঘরে ঘরে কৃষ্ণভক্ত রয়েছে, তাই তাঁর জন্মদিন উপলক্ষে আজকের দিনে আমবাঙালি উৎসবে মেতে ওঠে। জন্মাষ্টমী বলে কথা, কতরকমের খাবারের আয়োজন। তবে মধ্যমণি অবশ্যই তালের বড়া। জন্মাষ্টমী পালিত হবে আর তালের বড়া মেনুতে থাকবে না, এটা বাঙালি ভাবতেও পারে না। শ্রীকৃষ্ণের জন্মদিনে তালের বড়া মালপোয়া তাল ক্ষীর তৈরি করা গৃহস্থের দীর্ঘদিনের রীতি। একদিন আগে থাকতেই চলে তাল গোলা, মা, কাকিমাদের বড়া ভাজার পর্ব। কিন্তু ব্যস্ত জীবনে অনেক বাড়িতেই এসব বন্ধ হয়েছে। তবে এই দিনে ভালোমন্দ খাওয়ার রেওয়াজটা বাঙালি তো আর বন্ধ করতে পারে না! তাই কয়েক বছর ধরেই মিষ্টির দোকানের রেডিমেড বড়া বা মালপোয়াতে ভরসা রেখে চলেছেন আম গেরস্ত। আর সেদিকে তাকিয়েই জন্মাষ্টমীর আগে নানান মিষ্টি বানিয়ে শোকেস সাজান ব্যবসায়ীরা। আরও পড়ুন-Janmashtami 2020 Date & Timings: জন্মাষ্টমী ২০২০-র তারিখ, তিথি ও শুভক্ষণ জানুন বিস্তারিত

এমনিতেই করোনার প্রকোপে বাইরে কাওয়ার চল প্রায় বন্ধ হয়েছে। তারপরেও মিষ্টি বিক্রেতারা আজকের দিনটি মনে রেখে স্পেশ্যাল কেক তৈরি করিয়েছেন। কাস্টমারের সুস্থতার কথা চিন্তা করে নেওয়া হয়েছে সমস্ত রকমে সুরক্ষাবলয়। এবারের বার্থ ডে তে! কৃষ্ণের নাম লেখা কেক, চিরাচরিত তালের বড়া থেকে ট্রেন্ডি তালমাখনের কেক, তাল বেকড সন্দেশ। কী নেই সেই তালিকায়। তাই দেরি না করে এবার উদযাপনে মেতে উঠলেই হয়।