Bengali New Year 1429: নববর্ষ ১৪২৯, পয়লা বৈশাখ বাঙালির কাছে কী এবং কেন; রইল তাৎপর্য ব্যাখ্যা
Poila Baishakh (Photo Credits: Twitter)

দেখতে দেখতে বছর ঘুরে আসছে পয়লা বৈশাখ (Bengali New Year 1429)। বাঙালির ১৩ পার্বণের এই অন্যতম উৎসবে তাৎপর্য সম্পর্কে আমরা একটু জেনে নিতে পারি। গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুযায়ী  এই পয়লা বৈশাখ এবার পড়েছে আগামী ১৫ এপ্রিল শুক্রবার। বাংলার সৌর ক্যালেন্ডারের প্রথম মাস বৈশাখের প্রথম দিনটিকে নববর্ষ বা পয়লা বৈশাখ বলা হচ্ছে। আরও পড়ুন-Dr BR Ambedkar Jayanti 2022: ভারতের সংবিধানের জনক ভীমরাও রামজি আম্বেদকরের জন্মদিনের ইতিহাস ও তাৎপর্য

এই নববর্ষকে ঘিরে বাঙালির আনন্দের আতিশয্য দেখার মতো। বছর পযার প্রথম উৎসবেই তাই সকাল থেকে পুজো পার্বণ শুরু দোকানে ব্যবসায়িক প্রতিষ্ঠানে এই দিনটিতে নতুন খাতার প্রচলন হয়ে। কালী ঘাটে বা দক্ষিণেশ্বরে মায়ের মন্দিরে পুজো দিয়ে সেই খাতার সূচনা, যাতে বছরভর মায়ের আশীর্বাদে ব্যবসা পত্তর ভালোই চলে।

আমাদের নানা ভাষাভাষির দেশে বৈশাখের মাহাত্ম্য বিবিধ। উত্তর ভারত, পূর্ব ভারত ও মধ্য ভারতে বৈশাখী বিশেষ দিন হলেও। মারাঠিরা নতুন বছরের শুরুকে বলে গুডি পডওয়া, আবার তেলগুদের মতে উগাডি। যেমনভাবেই হোক নতুন বছরের উৎসবে মেতে ওঠার আনন্দ কোনও অংশেই কম কিছু নয়। সৌরপঞ্জি মেনে যেহেতু বাংলার ক্যালেন্ডার শুরু হচ্ছে, সেহেতু পয়লা বৈশাখের গুরুত্ব অপরিসীম। তাছাড়া করোনার তাড়ণায় গত ২ বছর নমো নমো করে যে উদযাপন কেটেছে, এবার সেখানে বাঁধ ভাঙা স্রোতের আবির্ভাব ঘটবে, তা বলাই বাহুল্য।