Chhath Puja 2023: কবে শুরু হচ্ছে ছট পূজা? জানুন দিনক্ষণ ও গুরুত্ব
Chhath Puja (Photo Credit: Pixahive)

কলকাতা: হিন্দু ধর্মে ছট পূজার বিশেষ গুরুত্ব রয়েছে। চার দিন ধরে চলে ছট উৎসব। শিশুদের দীর্ঘায়ু, সুস্বাস্থ্য ও উজ্জ্বল ভবিষ্যৎ কামনায় এই উৎসবে উপবাস পালন করা হয়। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, ছট পূজা (Chhath Puja 2023) প্রতি বছর কার্তিক মাসের শুক্লপক্ষের ষষ্ঠ দিনে উদযাপিত হয়। এই ছট পুজোর আরও অনেক নাম রয়েছে, ‘ছটি’, ‘ছট পরব’, ‘ছট পূজা’, ‘ডালা ছট’, ‘ডালা পূজা’, ‘সূর্য ষষ্ঠী’। বলা যায় সূর্যকে ধন্যবাদজ্ঞাপনের উৎসব ছট পুজো, তাই সূর্য দেবতার কাছে মানত করেন ভক্তরা। এই উৎসবে মহিলারা একটানা ৩৬ ঘণ্টা উপবাস রাখেন। পুজো শেষে ঠেকুয়া, আদা, জল, গুড় খেয়ে উপবাস ভাঙেন। প্রথম দিন স্নান, দ্বিতীয় দিন খরনা, তৃতীয় দিন সন্ধ্যা অর্ঘ্য এবং চতুর্থ দিন ঊষা অর্ঘ্যের মধ্য দিয়ে শেষ হয় চার দিনব্যাপী উৎসব।

ছট পূজার তারিখ ও শুভ সময়

এ বছর কার্তিক মাসের শুক্লপক্ষের ষষ্ঠী তিথি শুরু হচ্ছে, ১৮ নভেম্বর, শনিবার সকাল ০৯.১৮ মিনিট থেকে। পরের দিন রবিবার, ১৯ নভেম্বর সকাল ০৭:২৩ মিনিটে শেষ হবে৷ উদয়তিথি অনুসারে, ছট পূজা ১৯ নভেম্বর। আরও পড়ুন : Diwali 2023 In USA: দীপাবলির উদযাপনে কমলা রঙে সাজল ম্যানহাটন বিল্ডিং, সৌজন্যে ফেডারেশন অফ ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন (দেখুন ছবি)

ছট পূজার ইতিহাস

কথিত আছে, সূর্য দেবতার আশীর্বাদে কর্ণ মহান যোদ্ধা হয়েছিলেন। কর্ণ ছিলেন সূর্যের পরম ভক্ত। তিনি প্রতিদিন ঘণ্টার পর ঘণ্টা জলে দাঁড়িয়ে সূর্যদেবের পুজো করতেন। পাণ্ডবরা যখন জুয়ায় তাদের সমস্ত রাজত্ব হারিয়েছিলেন, সেইসময় দ্রৌপদী রাজসিংহাসন ফিরে পাওয়ার জন্য সূর্য দেবতার পুজো করেছিলেন।৩৬ ঘণ্টা ছটের উপবাস রেখেছিলেন। দ্রৌপদী যখন নিয়ম মেনে ছট উত্‍সব পালন করছিলেন সেই সময় পাণ্ডবরা তাদের রাজপ্রাসাদ ফিরে পেয়েছিলেন।

ছট পূজার গুরুত্ব

সন্তানদের দীর্ঘায়ু কামনা করে এই উত্‍সব পালন করা হয়। বিশ্বাস করা হয় এই পুজো করলে পরিবারে সুখ ও সমৃ্দ্ধি লাভ হয়। অনেকে কন্যা সন্তান লাভের জন্যও এই ব্রতের ৩৬ ঘণ্টা নির্জলা উপবাস রাখেন।