Zoom App: ভিডিও কলিংয়ের দুনিয়ায় বিপদ! অজান্তেই চুরি হচ্ছে আপনার ব্যক্তিগত তথ্য
Representational Image | (Photo Credits: Twitter/ZoomUs)

নয়াদিল্লি, ১৬ এপ্রিল: লকডাউনে ঘরবন্দি সকলে। বন্ধ স্কুল-কলেজ। বাইরে বেরোনোর জো নেই। অফিসও চলছে বাড়ি থেকে। তাই সামাজিক দূরত্ব ঘোচাতে এখন সোশ্যাল মিডিয়ায় ভরসা। দিন রাত চলছে ভিডিও কল। কিন্তু এই ভিডিও কলই ডেকে আনছে বিপদ। কারণ এই ভিডিও কলের দুনিয়ায় রয়েছে বিপদের ফাঁদ। এরমধ্যেই একটি হল জুম (Zoom) অ্যাপ। অনুমতি না নিয়েই গ্রাহকদের তথ্য বিক্রি করছে এই অ্যাপ। বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফ থেকে একটি নির্দেশিকা পেশ করা হয়। সেই নির্দেশিকায় ইন্টারনেট ব্যবহারকারীদের সতর্কবার্তা দিল কেন্দ্র। আরও পড়ুন: Indian Army: লকডাউনের বাজারে নয়া নির্দেশিকা, ভারতীয় সেনার সদর দপ্তর সচল রাখবে ৫০ শতাংশ কর্মী

বিরোধী দলনেতা তথা কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি বৃহস্পতিবার জুম অ্যাপ মারফত একটি ভিডিও কনফারেন্স করে। সেই কনফারেন্সের পরই কেন্দ্রের তরফে এই নির্দেশিকা পেশ করা হয়। নির্দেশিকায় বলা হয়, 'জুম প্ল্যাটফর্ম একেবারেই নিরাপদ নয়। কোনও ব্যক্তি বা সংস্থার ব্যক্তিগত তথ্যে থাবা বসায় এই অ্যাপ।' এই সংক্রান্ত একটি গাইডলাইনও পেশ করেছে তাঁরা। সরকারি কর্মীদের এই অ্যাপ ব্যবহারের উপর পুরোপুরি নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

২০১১ সালে তৈরি হয় এই অ্যাপটি। এর নেপথ্যে রয়েছে, চাইনিজ ইঞ্জিনিয়ার এরিক উয়ান। কয়েকমাস আগেই জুম অ্যাপটির বিরুদ্ধে তথ্য চুরির অভিযোগ এনেছিল সাইবার সুরক্ষা সংস্থা। জুমের আওতায় থাকা প্রায় ৫ লাখ গ্রাহকের তথ্য কেনা বেচার অভিযোগ রয়েছে এই সংস্থার বিরুদ্ধে।