UP Annual Examinations 2022: গাছ, ৬০-র বিপরীত শব্দ কী? স্কুলের বার্ষিক পরীক্ষার প্রশ্নে অবাক পড়ুয়ারা

লখনউ, ৩০ মার্চ: কখনও গাছের বিপরীত শব্দের কথা ভেবেছেন? আচ্ছা যদি জানতে চাওয়া হয় ৬০-র বিপরীত শব্দ কী? প্রশ্ন শুনে চোখ কপালে উঠছে নাকি? সেটাই স্বাভাবিক। আসলে এই প্রশ্নই এসেছে উত্তর প্রদেশের স্কুলের বার্ষিক পরীক্ষায় (UP Annual Examinations 2022)। প্রয়াগরাজের (Prayagraj) একটি স্কুলের ক্লাস ফাইভের হিন্দি প্রশ্নপত্রে গাছের বিপরীতার্থক শব্দ লিখতে বলা হয়েছিল। ভাদোহি জেলার একটি ইংরেজি প্রশ্নপত্র ক্লাস সেভেনের ছাত্রদের ৬০-র বিপরীতার্থক শব্দ লিখতে বলা হয়েছিল। এখানেই শেষ হয়, প্রয়াগরাজের একটি স্কুলের ইংরেজি প্রশ্নপত্রে পরিসংখ্যানগুলির মধ্য থেকে আয়তক্ষেত্র শনাক্ত করতে বলা হয়েছিল। ইংরেজি পেপারে অঙ্কের প্রশ্ন থাকাটা অদ্ভুত হলেও এই প্রশ্নের জন্য কোনও উত্তর ছিল না।

প্রশ্ন নিয়ে এখনও জোর বিতর্ক শুরু হয়েছে। অভিযোগ আসতেই এই বিষয়ে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। রাজ্যের স্কুল শিক্ষা-র ডিজি অনামিকা সিং বলেছেন, "কোভিড এবং নির্বাচন সত্ত্বেও আমরা ২ বছর পর বার্ষিক পরীক্ষার আয়োজন করতে পেরেছি। আমি ইউপিবিইসি সচিবকে প্রশ্ন সংক্রান্ত বিষয়গুলি খতিয়ে যথাযথ ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছি।" আরও পড়ুন: Srinagar Encounter: শ্রীনগর এনকাউন্টারে নিকেশ ২ জঙ্গি, নিহতদের মধ্যে একজন প্রাক্তন সাংবাদিক

প্রশ্নপত্রে ভুল থাকা ছাড়াও বেশ কয়েকটি জেলা থেকে অভিযোগ এসেছে যে বহু স্কুলে পর্যাপ্ত সংখ্যায় প্রশ্নপত্র পাঠানো হয়নি। গোরখপুরের একজন শিক্ষক বলেন, "আমরা ৫০ জন পড়ুয়ার জন্য মাত্র তিনটি প্রশ্নপত্র পেয়েছি। তাই, আমরা ব্ল্যাক বোর্ডে প্রশ্ন লিখতে বাধ্য হয়েছিলাম। যদিও মুদ্রণ সংক্রান্ত ত্রুটিগুলি সাধারণ।"

শিক্ষকরা বলেছেন যে ভুল প্রশ্নে কী করা উচিত সে সম্পর্কে তাদের কাছে কোনও স্পষ্ট নির্দেশিকা নেই। এক শিক্ষক বলেন, "ভুল প্রশ্নে আমাদের পূর্ণ নম্বর দেওয়া উচিত কি না বা এটি বাতিল করা উচিত কি না সে সম্পর্কে আমাদের কোন ধারণাই নেই।"