Nirbhaya Case: অবশেষে সাজা, ২২ জানুয়ারি সকাল সাতটায় ফাঁসির দড়িতে নির্ভয়ার ৪ ধর্ষক; রায় দিল পাতিয়ালা হাউস কোর্ট
নির্ভয়াকাণ্ডে ৪ অভিযুক্ত (Photo Credits: File Image)

নতুন দিল্লি, ৭ জানুয়ারি:  অবশেষে বিচার পেতে চলেছে নির্ভয়া। হ্যাঁ, নানা টালবাহানা থেকে শুরু করে নিত্য নতুন পুনর্বিবেচনার আবেদন টপকে সেই দিন ঠিক হল আগামী ২২ জানুয়ারি। ওই দিনই চার ধর্ষকের ফাঁসি হবে। মঙ্গলবার জানিয়ে দিল পাতিয়ালা হাউস কোর্ট। আগামী ২২ জানুয়ারি চার ধর্ষকের ফাঁসি হবে বলে জানিয়েছে আদালত। সকাল সাতটায় এদের ফাঁসি দেওয়া হবে। ২২ জানুয়ারি সকাল সাতটাতেই হবে ফাঁসি, দিনক্ষণও ঘোষণা হয়ে গেল। নির্ভয়ার মা-বাবার আবেদনের ভিত্তিতেই এদিন পাতিয়ালা হাউস কোর্ট রায় দিল। মৃত্যুদণ্ডের সাজা বহাল থাকার পর নির্ভয়ার মা জানিয়েছেন, “আইনের প্রতি সাধারণ মানুষের বিশ্বাস আবার ফিরবে। আমার মেয়েটা বিচার পাবে।”

সেদিনটি ভোলার নয়, ২০১২ সালের ১৬ ডিসেম্বর রাজধানী শহর দিল্লিতে গভীর রাতে ফাঁকা বাসে জোর করে তুলে নেওয়া হয় বছর কুড়ির এক তরুণীকে। মেডিক্যালের ওই ছাত্রীর উপর চলে অমানবিক অত্যাচার। নৃশংশতার সীমা পেরিয়ে পাঁচজন মিলে তরুণীকে গণধর্ষণ করে। এই ঘটনায় ৫ অভিযুক্তের ফাঁসির আদেশ দেয় নিম্ন আদালত। জেলে থাকাকালীনই এক দোষী রাম সিং আত্মহত্যা করে। আর এক দোষী অপরাধের সময় নাবালক হওয়ায় সর্বোচ্চ তিন বছর জেল খাটার পর ছাড়া পেয়ে যায়। নির্ভয়া কাণ্ডের এই চার ধর্ষক ও খুনি হল বিনয় শর্মা, মুকেশ সিং, পবন গুপ্তা ও অক্ষয় ঠাকুর সিং। আরও পড়ুন-'Free Kashmir' Poster Seen At Gateway Of India: মুম্বইয়ের গেটওয়ে অফ ইন্ডিয়ায় ফ্রি কাশ্মীর পোস্টার, উদ্ধব ঠাকরেকে কটাক্ষ ফডনবিশের

এদিন পাতিয়ালা হাউস কোর্টের তরফে জানানো হয়েছে, আগামী ১৪ দিনের মধ্যে উচ্চতর আদালতে আইনি সাহায্য এরা নিতে পারবে। গত মাসেই অক্ষয় সিং-এর রিভিউ পিটিশন খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। ২০১৭ সালের রায়ে কোনও ভুল ছিল না। নতুন করে ভাবনা-চিন্তা করার কিছু নেই। মৃত্যুদণ্ডের সাজাই বহাল রাখা হবে। দোষী অক্ষয় ঠাকুরের রিভিউ পিটিশনও খারিজ করে দেয় দেশের শীর্ষ আদালত। অক্ষয় ঠাকুরের পর আর এক দোষী পবন গুপ্তাও আদালতে আবেদন জানিয়েছিল। পবনের আইনজীবী এপি সিং-এর কথায় ঘটনার সময় অর্থাৎ ২০১২ সালে নাবালক ছিল তাঁর মক্কেল। তাই সাজা যেন জুভেনাইল জাস্টিস অ্যাক্ট অনুযায়ী হয়।