SBI To Buy YES Bank Share: ডুবতে বসা ইয়েস ব্যাঙ্ককে বাঁচাতে ৪৯% শেয়ার কিনবে এসবিআই
ইয়েস ব্যাংকের লোগো (Photo Credit: Wikipedia)

নতুন দিল্লি, ৭ মার্চ: ডুবছে ইয়েস ব্যাঙ্ক (YES Bank)। তাকে বাঁচাতে ঝাঁপিয়ে পড়ল এসবিআই (SBI)। আজ একটি সাংবাদিক বৈঠকে ইয়েস ব্যাঙ্কের শেয়ার কেনার কথা ঘোষণা করেছে এসবিআই। ২৪৫০ কোটি টাকায় ইয়েস ব্যাঙ্কের ৪৯ শতাংশ (49%) শেয়ার (Share) কিনতে চলেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আগামী সোমবার এই সংক্রান্ত ফাইল সমস্ত আরবিআইকে দেবে এসবিআই। কিছুদিন আগে থেকেই এসবিআই ও এলআইসির (LIC) সঙ্গে ইয়েস ব্যাঙ্ককে বাঁচাতে আলোচনা চালাচ্ছিল সরকার। তবে সংযুক্তিকরণ নিয়ে আপত্তি ছিল রিজার্ভ ব্যাঙ্কের।

তবে অর্থনীতিবিদরা বিষয়টি নিয়ে বিশেষ চিন্তিত। তাদের আশঙ্কা বারবার এরকম বেসরকারি ব্যাঙ্ক সমস্যায় পড়লে রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্ক দিয়ে তাদের উদ্ধারের চেষ্টার সার্বিক প্রভাব ভাল হবে না। শেষপর্যন্ত সরকারের ভাঁড়ারেই টান পড়বে। ফলে অংশিদারিত্ব কিনেই আপাতত পরিস্থিতি সামলানোর চেষ্টা চালানো হচ্ছে সরকারের তরফে। এসবিআই-র চেয়ারম্যান রজনীশ কুমার জানিয়েছেন, আরও কিছু বিনিয়োগকারীও ইতিমধ্যে ইয়েস ব্যাঙ্ক নিয়ে আগ্রহ প্রকাশ করেছেন। আরও পড়ুন, ইয়েস ব্যাঙ্কের প্রতিষ্ঠাতা রানা কাপুরের মুম্বইয়ের বাড়িতে হানা ইডির

বুধবার আরবিআই নির্দেশিকা জারি করে, এক মাসের মধ্যে ইয়েস ব্যাঙ্কের আমানতকারীরা ৫০,০০০ টাকার বেশি তুলতে পারবেন না। ড্রাফট বা পে-অর্ডারের ক্ষেত্রে ঊর্ধ্বসীমা নেই। বিশেষ ক্ষেত্রে দেওয়া হয়েছে ছাড়। অসুস্থতা, পড়াশুনো ও বিয়ের জন্য ৫০ হাজারের ঊর্ধ্বসীমা প্রযোজ্য নয়। ইয়েস ব্যাঙ্কের পরিচালন পর্ষদ ভেঙে দেওয়া হয়েছে। প্রশাসক পদে বসানো হয়েছে স্টেট ব্যাঙ্কের প্রাক্তন সিএফও প্রশান্ত কুমারকে। ব্যাঙ্কের ২০ হাজার কর্মী বেতনও পাবেন। কেন্দ্রীয় সরকারের পরিকল্পনা, স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া ও এলআইসি যৌথভাবে ইয়েস ব্যাঙ্কের ৪৯ শতাংশ অংশীদারিত্ব হাতে নিক।