SBI Supreme Court Electoral Bonds: নির্বাচনী বন্ড তথ্যে সুপ্রিম কোর্টের কাছে ৩০ জুন পর্যন্ত সময় চাইল স্টেট ব্যাঙ্ক, ভোটের আগে জানা যাবে না কিছুই!
Supreme Court (Photo Credit: Wikimedia Commons)

নতুন দিল্লি, ৪ মার্চ: নির্বাচনী বন্ড অসাংবিধানিক, অবৈধ। নরেন্দ্র মোদী সরকারকে অস্বস্তিতে ফেলে সম্প্রতি সুপ্রিম কোর্ট (Supreme Court) এমন রায় দেয়। পাশাপাশি নির্বাচনী বন্ড (Electoral Bonds) নিয়ে যাবতীয় তথ্য জানতে চেয়ে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)-কে নির্দেশ দেয় দেশের সর্বোচ্চ আদালত। কিন্তু নির্বাচনী বন্ড নিয়ে যাবতীয় তথ্য পেশ করতে ৩০ জুন পর্যন্ত সময় চেয়ে নেওয়ার আবেদন জানাল এসবিআই। সুপ্রিম কোর্ট স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে নির্বাচন কমিশনের সঙ্গে বন্ডের মাধ্যমে অনুদানকারীর তালিকা ভাগ করার নির্দেশ দিয়েছিল, যা নির্বাচন কমিশন প্রকাশ করবে।

তার মানে লোকসভা ভোটের আগে নির্বাচনী বন্ড নিয়ে কোনও তথ্যই জানতে পারবেন না দেশের ভোটাররা। বিজেপি, কংগ্রেস, তৃণমূল, আপের মত দলগুলিকে কারা নির্বাচনী বন্ডে কত টাকা দিয়েছে তা ভোটের আগে জানার উপায় থাকবে না, যদি এসবিআইয়ের আবেদন মেনে নেয় সুপ্রিম কোর্ট।

দেখুন খবরটি

সুপ্রিম কোর্ট বলেছিল, রাজনৈতিক দলগুলির অনুদান কোথা থেকে আসছে তা জানার অধিকার রয়েছে ভোটারদের। সর্বোচ্চ আদালতও তার সিদ্ধান্তে স্বীকার করেছে যে নির্বাচনী বন্ডের গোপনীয়তা ১৯(১)(এ) অনুচ্ছেদের অধীনে তথ্যের অধিকারের লঙ্ঘন।

নির্বাচনী বন্ড থেকে সবচেয়ে বেশী অর্থ পেয়েছে বিজেপি। ২০২৩ সালের মার্চ মাস পর্যন্ত নির্বাচনী বন্ডের ৫৫ শতাংশই পেয়েছে দেশের শাসক দল। সেখানে দেশের প্রধান বিরোধী দল কংগ্রেস সংগ্রহ করছে মাত্র ৯ শতাংশ অর্থ।