মন্দার জের, ফের হোম লোন ও ফিক্সড ডিপোজিটে সুদ কমাল এসবিআই
ভারতীয় স্টেট ব্যাঙ্ক (Photo Credits: PTI)

দিল্লি, ৯ সেপ্টেম্বর: অর্থনৈতিক মন্দায় জেরবার দেশ। কয়েকদিন আগেই মন্দার প্রকোপ থেকে বাঁচতে রিজার্ভ ব্যাংকের থেকে বড় অংকের অর্থ নিয়ে ঘাটতি পূরণ করেছে। দেশের গাড়ি শিল্প একেবারে বিপর্যয়ের দোরগোড়ায় পৌঁছেছে। পরিবহনমন্ত্রী নীতিন গডকড়ি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের উপরে ভরসা রাখলেও এখনও কোনও চমৎকার খবর দিয়ে দেশবাসীর সুলুক সন্ধান দিতে পারেননি তিনি। এরমধ্যেই ফের ফের ফিক্সড ডিপোজিটে সুদের হার কমাল স্টেট ব্যাংক অব ইন্ডিয়া (SBI)। এদিকে আমানতে সুদের হার কমানোয় উদ্বিগ্ন গ্রাহকেরা। প্রবীণ নাগরিকদের ক্ষেত্রেও এই সুদের হারে কাটছাঁট করা হয়েছে। স্থায়ী আমানতে (Fixed Deposit) পরিবর্তিত সুদের হার ১০ সেপ্টেম্বর থেকে কার্যকর হওয়ার কথা। এই নিয়ে এক বছরের মধ্যে পাঁচবার সুদ কমাল স্টেট ব্যাংক অব ইন্ডিয়া।

উল্লেক্য, রিজার্ভ ব্যাংক (RBI) রেপো রেট ৩৫ বেসিস পয়েন্ট কমানোর পর আগস্ট মাসের ১ তারিখেই এক দফা সুদ কমানোর ঘোষণা করেছিল এসবিআই। তার ১৫ দিনের মধ্যে ফের ১০ থেকে ৫০ বেসিস পয়েন্ট পর্যন্ত কমানো হয়েছিল সুদের হার। ২৬ আগস্ট থেকে যে রেট কার্যকর হয়েছে। তার ১৫ দিনের মধ্যে ফের কমল সুদের হার। একই সঙ্গে এমসিএলআর ১০ বেসিস পয়েন্ট কমিয়েছে স্টেট ব্যাংক, তার অর্থ দাঁড়ায় প্রতি বছর ৮.১৫ শতাংশ এমসিএলআর দিতে হবে গ্রাহককে। এতদিন যেটা ছিল ৮.২৫ শতাংশ। ১০ সেপ্টেম্বর অর্থাৎ আগামিকাল থেকে এটাও কার্যকর হবে। কিন্তু তার মানে এই নয় যে, আগামিকাল থেকেই গ্রাহককে গৃহ ঋণের ইএমআই কম গুনতে হবে। আরও পড়ুন-ভারতে সিঙ্গল-ইউজ প্লাস্টিকের ব্যবহার বন্ধ হচ্ছে, ২ অক্টোবরের পর নির্দেশ অমান্য করলেই জরিমানা গুনতে হবে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

অন্য দিকে স্থায়ী আমানতে সুদের হার কমানোর ফলে ছবিটা যে রকম দাঁড়াল, সেটা হল, ২৬ আগস্ট থেকে ১৮০ দিন থেকে ২১০ দিন স্থায়ী আমানতে পর্যন্ত সুদের হার কমে হয়েছিল ৬ শতাংশ। ১০ সেপ্টেম্বর থেকে তা কমে হবে ৫.৮০ শতাংশ। তেমন প্রবীণদের ক্ষেত্রে এই হার ৬.৫০ শতাংশ থেকে কমে হচ্ছে ৬.৩০ শতাংশ। তবে ৭ দিন থেকে ৪৫ দিন পর্যন্ত স্থায়ী আমানত, ৪৬ দিন থেকে ১৭৯ দিন পর্যন্ত এবং তিন বছরের বেশি স্থায়ী আমানতে সুদের হারের কোনও পরিবর্তন হয়নি। অর্থাৎ স্থায়ী আমানতে ২০ থেকে ২৫ বেসিস পয়েন্ট কমিয়েছে এসবিআই।