এবার গঙ্গায় প্রতিমা নিরঞ্জন করলেই দিতে হবে ৫০ হাজার জরিমানা!
Photo: ANI

নতুন দিল্লি, ৩ অক্টোবর: দশেরা, দীপাবলী, ছটপুজোতে গঙ্গা (River Ganga) ও তার উপনদীতে (Tributaries) প্রতিমা নিরঞ্জন রুখতে কড়া পদক্ষেপ নিল কেন্দ্রীয় সরকার। পনেরো দফা নির্দেশিকা পাঠিয়ে দেশের এগারোটি রাজ্যকে এবিষয়ে পদক্ষেপ নিতে বলা হয়েছে। বলা হয়েছে, গঙ্গা ও তার উপনদীর ঘাটগুলিতে বন্ধ করে দেওয়া হোক। পাশাপাশি প্রতিমা নিরঞ্জন করলে পঞ্চাশ হাজার টাকা জরিমানা ধার্য করা হোক। এই নির্দেশিকা জারি করেছে ন্যাশনাল মিশন ফর ক্লিন গঙ্গা (National Mission for Clean Ganga)। গঙ্গা অববাহিকায় (Ganga basin) অবস্থিত এগারোটি রাজ্যের মুখ্যসচিবকে চিঠি পাঠিয়েছে তারা। সংস্থার এক আধিকারিক বলেন, "গত মাসে এগারোটি রাজ্যের প্রতিনিধি এবং NMCG-র আধিকারিকদের মধ্যে বৈঠকের পর এই নির্দেশিকা জারি করা হয়েছে। তাতে বলা হয়েছে, গঙ্গা নদী এবং তার উপনদীগুলিতে বা তাদের তীরে কোনও প্রতিমা নিরঞ্জন করা যাবে না।"

সূত্রের খবর, উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশে, বিহার, ঝাড়খণ্ড এবং পশ্চিমবঙ্গ থেকে আধিকারিকরা বৈঠকে উপস্থিত ছিলেন। এই রাজ্যগুলি ছাড়াও এই নির্দেশিকা দিল্লি, হিমাচলপ্রদেশ, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, হরিয়ানা এবং রাজস্থান সরকারের কাছে পাঠানো হয়েছে। ইন্ডিয়ান এক্সপ্রেসের খবর অনুযায়ী, বৈঠকে রাজ্যের আধিকারিকদের বলা হয়েছিল গঙ্গা ও এর শাখা নদীগুলিতে প্রতিমা নিরঞ্জন এবং পুজোর উপকরণ ফেলার রুখতে কঠোর নিয়ম কার্যকর করতে এবং পরিবেশ-বান্ধব উপায়ে উপযুক্ত বিকল্প ব্যবস্থা নিতে। পাশাপাশি প্রতিটা উৎসবের মরসুম শেষ হওযার ৭ দিনের মধ্যে অ্যাকশন টেকিং রিপোর্টও পাঠাতে বলা হয়েছে। আরও পড়ুন: Durga Puja 2019: বৃষ্টিভেজা ভোর নিয়েই পঞ্চমী শুরু শহরবাসীর, বোধনের দিনেও থাকছে বৃষ্টির ভ্রকুটি

১৯৮৬ সালের পরিবেশ (সুরক্ষা) আইনের ৫ ধারার অধীনে জারি করা এই নির্দেশিকায় বলা হয়েছে, "গঙ্গা, তার শাখা নদীগুলিতে প্রতিমা নিরঞ্জন করলে ৫০ হাজার টাকা জরিমানা করা উচিত। নদী বা তীরে প্রতিমা নিরঞ্জন রুখতে ঘিরে দেওয়া হোক। যে ঘাটগুলিতে প্রতিমা নিরঞ্জন বহুদিন ধরে হয়ে আসছে সেখানে অস্থায়ী পুকুর খোঁড়া হোক। তাতে অপসারণযোগ্য সিন্থেটিক লাইনার ব্যবহার করা হোক। এর জন্য পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া উচিত।" নির্দেশিকায় বলা হয়েছে, "সমস্ত রাজ্য সরকার, কর্তৃপক্ষ, বোর্ড বা কর্পোরেশনকে নিশ্চিত করতে হবে যে মূর্তি তৈরির জন্য যাতে সিন্থেটিক উপাদান / নন-বায়োডিগ্রেডেবল উপাদান, প্লাস্টার অফ প্যারিস, শেঁকামাটি, রেজ়িন ফাইবার এবং থার্মোকলের ব্যবহার না হয়। এছাড়াও প্রতিমা চিত্রের জন্য বিষাক্ত এবং নন-বায়োডিগ্রেডেবল রং বা সিন্থেটিক রঙের ব্যবহার কঠোরভাবে নিষিদ্ধ করা উচিত।"

NMCG-র আরও নির্দেশ দিয়েছে যে জেলাশাসকরা এই নজরদারি ও প্রয়োগের বিষয়টি নিশ্চিত করে নির্দেশাবলী কার্যকর করুক। যদি কোনও ব্যক্তি উপরোক্ত নির্দেশ লঙ্ঘন করে তবে পরিবেশ ক্ষতিপূরণ হিসাবে তার থেকে ৫০ হাজার টাকা আদায় করতে পরবে রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ।"