Karnataka: কৃষক আন্দোলনের মাঝেই কর্ণাটকের এক সংস্থার সঙ্গে চাল সরবরাহের চুক্তি রিলায়েন্স গোষ্ঠীর
প্রতীকী ছবি (Photo Credits: PTI)

বেঙ্গালুরু, ১০ জানুয়ারি: একদিকে অব্যাহত কৃষক আন্দোলন, অন্যদিকে বিতর্কিত কৃষি আইনের পরোয়া না করেই কর্ণাটকের স্বাস্থ্য ফারমার্স প্রোডিউসিং সংস্থার (SFPC) সঙ্গে চুক্তি স্বাক্ষর করল রিলায়েন্স গোষ্ঠী (RIL Group)। রাইচুর জেলার এই সংস্থার থেকে চাল সংগ্রহ করবে রিলায়েন্স গোষ্ঠী। সংস্থাটি কেন্দ্র সরকারের নির্ধারিত নূন্যতম সহায়ক মূল্য বা এমএসপির অধিক প্রদান করতেও সম্মত হয়েছে।

রাইচুর জেলার ১,১০০ ধানচাষি এবং রিলায়েন্স গোষ্ঠীর মধ্যে মধ্যস্থতাকারী হিসেবে কাজ করবে এই স্বাস্থ্য ফারমার্স প্রোডিউসিং সংস্থা। টাইমস অফ ইন্ডিয়ার রিপোর্ট অনুযায়ী, পরে প্রতি কুইন্টাল ১,৯৫০ টাকা দামে ১,০০০ কুইন্টাল মাসুড়ি ধান কিনবে। এপিএমসিতে সরকারের যে পরিমাণ এমএসপি দেয়, তার চেয়ে ৮২ টাকা বেশি দেওয়া হচ্ছে বলে জানানো হয়। আরও পড়ুন, বিনামূল্যে করোনা ভ্যাকসিন দেওয়ার ব্যবস্থা করছে সরকার, ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

এসএফপিসি, যারা কৃষকদের কাছ থেকে ফসল সরবরাহ করে রিলায়েন্স রিটেইলে পাঠাবে, তারা প্রতি ১০০ টাকার লেনদেনে কৃষকদের কাছ থেকে ১.৫ টাকা করে কমিশন নেবে। থার্ড পার্টির পাঠানো চালের মানের মূল্যায়নের পরে এই পরিমাণ অর্থ রিলায়েন্স রিটেইল প্রদান করবে। রিলায়েন্স গোষ্ঠী অর্থ প্রদানের পর, কৃষকদের দেওয়া অর্থ এসএফপিসি দ্বারা সরাসরি তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করা হবে।

দিল্লি সীমান্তে অব্যাহত কৃষকদের বিক্ষোভের মধ্যে এই চুক্তিটি তাত্পর্যপূর্ণ হয়ে উঠতে পারে। পাঞ্জাব, হরিয়ানার ৪০ টি কৃষক ইউনিয়নের দ্বারা পরিচালিত কৃষক আন্দোলনে অংশ নিয়েছেন কয়েক হাজার কৃষক। মাসখানেকের ওপর দিল্লির ওই হাড় কাঁপানো ঠান্ডায় চলছে এই আইনের বিরুদ্ধে প্রত্যাহারের বিক্ষোভ।