Coronavirus Vaccine: বিনামূল্যে করোনা ভ্যাকসিন দেওয়ার ব্যবস্থা করছে সরকার, ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের
মমতা ব্যানার্জি (Photo Credits: Twitter)

কলকাতা, ১০ জানুয়ারি: রাজ্যবাসীকে বিনামূল্যে করোনা ভ্যাকসিন (Coronavirus Vaccine) দিতে চায় সরকার। বিভিন্ন জেলার পুলিশ ও স্বাস্থ্যকর্তাদের লেখা চিঠিতে কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। এবিবি আনন্দর খবর অনুযায়ী, চিঠিতে মুখ্যমন্ত্রী লিখেছেন, আমি অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি আমাদের সরকার রাজ্যের সমস্ত মানুষের কাছে সম্পূর্ণ বিনামূল্যে এই ভ্যাকসিন পৌঁছে দেওয়ার ব্যবস্থা করছে। আগে প্রথম সারির করোনা যোদ্ধাদের ভ্যাকসিন দেওয়া হবে। সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, প্রথমে ফ্রন্টলাইন কোভিড যোদ্ধাদের বিনামূল্যে ভ্যাকসিন দেওয়া হবে।

এদিকে রাশিয়া, ব্রিটেন, আমেরিকা, জার্মানি সহ বিশ্বের বিভিন্ন দেশের পাশাপাশি ভারতেরও শুরু হতে চলেছে টিকাকরণ। ১৬ জানুয়ারি শনিবার থেকে দেশে শুরু হবে করোনার টিকাকরণ। শনিবার প্রধানমন্ত্রীর নেতৃত্বে উচ্চ পর্যায়ের বৈঠকে নেওয়া হয় সিদ্ধান্ত। প্রথমে ভ্যাকসিন পাবেন প্রায় ৩ কোটি স্বাস্থ্যকর্মী ও প্রথম সারির করোনা যোদ্ধা। দ্বিতীয় পর্যায়ে ২৭ কোটি মানুষকে দেওয়া হবে ভ্যাকিসন। ভ্যাকসিন পাবেন পঞ্চাশোর্ধ্ব ব্যক্তিরা। এরপর ৫০ বছরের নীচে যাদের কোমর্বিডিটি আছে এমন লোকজনকে ভ্যাকসিন দেওয়া হবে। আরও পড়ুন: JP Nadda at Burdwan Live: জয় মা কালী, মা দুর্গার স্লোগান তুলে কৃষকদের নিয়ে পরিবর্তন আনার শপথ জেপি নাড্ডার

স্বাস্থ্য দফতর সূত্রে খবর, বাংলায় ভ্যাকসিনেশনের জন্য চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী মিলিয়ে নথিভুক্ত করা হয়েছে ৭ লাখ জনের নাম। এর মধ্যে এসএসকেএম হাসপাতাল থেকে ১০ হাজার জনের নাম নথিভুক্ত হয়েছে। কলকাতা মেডিকেল কলেজ ও হাসপাতালের তালিকায় রয়েছে ৭ হাজার কর্মীর নাম। ৭ থেকে ১০ দিনের মধ্যে নেওয়া হয়েছে টিকাকরণের পরিকল্পনা।