Presidential Election 2022: আজ দেশের রাষ্ট্রপতি নির্বাচন, রাইসিনা হিলের দৌড়ে দ্রৌপদী মুর্মু বনাম যশবন্ত সিনহা
Draupadi Murmu And PM Narendra Modi (Photo: Twitter)

নতুন দিল্লি, ১৮ জুলাই: আজ, সোমবার দেশের ১৫তম রাষ্ট্রপতি নির্বাচন। কিছুক্ষণ পরেই শুরু হতে চলেছে ভোটগ্রহণ। রাষ্ট্রপতি নির্বাচনে দেশের মানুষ সরাসরি ভোট দেন না। রাষ্ট্রপতি কে হবেন তা ঠিক হয় সাংসদ আর বিধায়কদের ভোটে। এবার দেখা যাক দেশের সাংসদ, বিধায়করা এনডিএ জোটের প্রার্থী দ্রৌপদু মুর্মু ও দেশের বিরোধী জোটের বেছে নেওয়া যশবন্ত সিনহা-র মধ্যে কাকে রাইসিনা হিলে পাঠান। রামনাথ কোবিন্দের পর দেশের রাষ্ট্রপতি কে হন সেটাই দেখার। অঙ্কের বিচারে অনেকটা এগিয়ে থেকে নামছেন ওডিশার সাঁওতলা পরিবারের মেয়ে দ্রৌপদী মুর্মু। কারণ এনডিএ-র কাছে এমনিতেই ৪৯ শতাংশ ভোট আগে থেকেই নিশ্চিত ছিল।

এরপর এনডিএ-র বাইরে থাকা বিজেডি, ওয়াইএসআর কংগ্রেস, জেডিইউ, বিএসপি-র মত দলগুলিও দ্রৌপদী মুর্মু-কে সমর্থন জানিয়েছেন। এমনকী ইউপিএ-তে থাকা ঝাড়খণ্ডের শাসক দল জেএমএম-ও যশবন্ত সিনহা-কে নয় ভোট দেবে দ্রৌপদী মুর্মু-কেই। আরও পড়ুন-উপরাষ্ট্রপতি নির্বাচনে এনডিএ-র জগদীপ ধনখড়ের বিরুদ্ধে বিরোধী প্রার্থী মার্গারেট আলভা

দলীয় অন্তর্দ্বন্দ্বে মহারাষ্ট্রে সিংহাসন খোয়ানো উদ্ধব ঠাকরেও দলীয় সাংসদদের চাপের মুখে জানিয়েছেন, শিবসেনা সমর্থন করছে দ্রৌপদী মুর্মু-কেই। সব মিলিয়ে ওডিশার তফসিলি নেত্রীর জয় নিয়ে তেমন সংশয় নেই। অন্যদিকে, রাষ্ট্রপতি নির্বাচনের প্রচারে বেশ সক্রিয়, এবং আক্রমণাত্মক প্রচার করা যশবন্ত সিং দেশের ১৬ দলের বিরোধী জোটের সমর্থনের পাশাপাশি তেলেঙ্গনার শাসক দল টিআরএস ও দিল্লি-পঞ্জাবের শাসক আম আদমি পার্টি-র সমর্থন পেয়েছেন। যেহেতু রাষ্ট্রপতি নির্বাচনে গোপন ব্যালেটে হয় তাই ক্রস ভোটিংয়ের সম্ভাবনা থাকে।