Omicron Variant Of COVID 19: করোনার ওমিক্রন নিয়ে আতঙ্ক, মুম্বইতে তৈরি হাসপাতাল, আইসিইউ বেড, জারি নয়া নির্দেশিকা
COVID 19 Rescue Team (Photo Credit: File Photo)

মুম্বই, ২৯ নভেম্বর: করোনার ওমিক্রন প্রজাতি নিয়ে সতর্কতা জারি করা হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে। হু-এর সতর্কতার পরপরই ওমিক্রন নিয়ে সতর্ক ভারত। করোনার প্রথম এবং দ্বিতীয় ডেউয়ের মতো মুম্বইতে যাতে ওমিক্রন করাল থাবা বসাতে না পারে, তার জন্য সতর্ক সেখানকার মেয়র কিশোরী পেদনেকর। মুম্বইয়ের মেয়র বলেন, অন্য দেশ থেকে কেউ মুম্বইতে প্রবেশ করলে, তাঁকে আরটিপিসিআর করাতে হবে। পাশাপাশি মুম্বই জুড়ে হাসপাতাল, আইসিইউ বেড, অক্সিজেন সমস্তত তৈরি রাখা হয়েছে বলেও জানান কিশোরী পেদনেকর। এসবের পাশাপাশি তিনি আরও জানান, আগামী ১ ডিসেম্বর থেকে স্কুল খোলার কথা। তবে যতদিন না পর্যন্ত বাচ্চাদের টিকাকরণ সম্পূর্ণ হয়, ততদিন বাবা-মায়েরা পড়ুয়াদের স্কুলে পাঠাতে চাইছেন না। ফলে স্কুল খোলার নির্দেশিকার পাশাপাশি অনলাইন ক্লাসও চলবে বলে জানান কিশোরী পেদনেকর।

এদিকে মহারাষ্ট্রের ভিওয়ান্ডির একটি বৃদ্ধাশ্রমে ৬৭ জন করোনায় আক্রান্ত বলে খবর। যার মধ্যে ওই বৃদ্ধাশ্রমের ৫ জন কর্মীও রয়েছেন। যে খবর প্রকাশ্যে আসতেই জোর শোরগোল শুরু হয়েছে ওই এলাকায়। সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, মহারাষ্ট্রের (Maharashtra) ভিওয়ান্ডির যে বৃদ্ধাশ্রমে ৬৭ জন করোনায় (COVID 19) আক্রান্ত, তাঁদের মধ্যে ৫৯ জনের টিকার পরপর দুই ডোজই নেওয়া সম্পূর্ণ। তা সত্ত্বেও কোভিড থেকে নিস্তার পাননি তাঁরা। এক নাগাড়ে ওই বৃদ্ধাশ্রমের ৬৭ জন কোভিডে আক্রান্ত হন।

আরও পড়ুন:  COVID 19: করোনার ওমিক্রন থাবা বসাতে পারে গোটা বিশ্বে, সতর্ক থাকুক প্রত্যেক দেশ, জানাল হু

এদিকে রবিবার থানের ডেম্বিভালিতে দক্ষিণ আফ্রিকা (South Africa) ফেরৎ এক ব্যক্তির শরীরে করোনায় নয়া প্রজাতির সন্ধান মেলে। দক্ষিণ আফ্রিকা থেকে ফেরার পর আচমকাই ওই ব্যক্তি অসুস্থ হয়ে পড়েন। পরীক্ষার পর জানা যায়, দক্ষিণ আফ্রিকায় করোনার যে নয়া প্রজাতির সন্ধান মিলেছে, তার জেরেই তিনি আক্রান্ত। কল্যাণ পুরসভার তরফে প্রকাশ করা হয় ওই খবর।