COVID 19: করোনার ওমিক্রন থাবা বসাতে পারে গোটা বিশ্বে, সতর্ক থাকুক প্রত্যেক দেশ, জানাল হু
Covid-19 Cases In India (File Photo)

জেনেভা, ২৯ নভেম্বর: করোনার (Corona) নয়া প্রজাতি ওমিক্রন নিয়ে সতর্কতা জারি করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। ওমিক্রনের (Omricon) সংক্রমণের ক্ষমতা করোনার আগের প্রজাতিগুলির তুলনায় অনেক গুন বেশি। সেই কারণে ওমিক্রনের হাত থেকে বাঁচতে প্রত্যেক দেশকে সতর্ত থাকতে হবে। গোটা বিশ্ব জুড়ে ফের নতুন করে থাবা বসাতে পারে ওমিক্রন। ফলে করোনার এই নয়া প্রজাতিকে রুখতে প্রত্যেকটি দেশকে সতর্ক থাকতে হবে বলে স্পষ্ট জানানো হল বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে।  গোটা বিশ্ব যখন করোনা মহামারীর ভয়াবহ রূপ ছেড়ে ক্রমশ একটু একটু করে ছন্দে ফিরতে শুরু করেছে, সেই সময় ওমিক্রন ফের নতুন করে ভয়ানক আকার নিয়ে ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয় বিশস্ব স্বাস্থ্য সংস্থার তরফে।

করোনার (COVID 19) এই নয়া প্রজাতি ওমিক্রনের প্রভাবে গোটা বিশ্ব মহামারীর (Pandemic) নতুন রূপ দেখতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে হু-এর তরফে। যদিও ওমিক্রনের প্রভাবে এখনও পর্যন্ত সেভাবে মৃত্যুর কোনও রিপোর্ট প্রকাশ আসতে শুরু করেনি। তবে ওমিক্রন করোনার আগের প্রজাতিগুলির তুলনায় কতটা বেশি মারাত্মক, তা জানতে আরও গবেষণার প্রয়োজন বলে জানানো হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে।

আরও পড়ুন: COVID19: ফের দাপাচ্ছে করোনা, তেলাঙ্গানার একটি স্কুলে কোভিডে আক্রান্ত ৪৩ পড়ুয়া

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়, গত ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় প্রথম ওমিক্রন ধরা পড়ে। ওইদিন থেকেই করোনার নয়য়া প্রজাতি নিয়ে আতঙ্ক ছড়াতে শুরু করেছে। এরপরই নেদারল্যান্ড, অস্ট্রেলিয়া, ডেনমার্কের তরফে নতুন করে ভ্রমণবিধি জারি করা হয়। এমনকী, এই মুহূর্তে কেউ দক্ষিণ আফ্রিকা থেকে ফ্রান্স, ইতালিতে প্রবেশ করতে পারবে না বলেও ইউরোপের ওই দেশগুলির তরফে জানানো হয়। ভারতের তরফেও নতুন করে ভ্রমণবিধি জারি করা হয়। যে সমস্ত দেশে করোনা নতুন করে ডালপালা বিস্তার শুরু করেছে, সেখান থেকে ভারতে প্রবেশ করলে, বিমানবন্দরেই করা হবে করোনা পরীক্ষা। করোনার টিকা নিলেও, ভারতে (India) প্রবেশ করলেই বিমানবন্দরে নেমে তাঁকে কোভিড পরীক্ষা করাতে হবে বলে কেন্দ্রীয় সরকারের তরফে জারি করা হয়েছে স্পষ্ট নির্দেশিকা।