Omicron: ডেল্টার চেয়ে পৃথক, ওমিক্রনে মৃদু উপসর্গ, করোনার নয়া প্রজাতি নিয়ে কী বলছেন চিকিৎসকরা
Omicron (Photo Credit: ANI/Twitter)

জয়পুর, ৭ ডিসেম্বর: কর্ণাটক (Karnataka) , মহারাষ্ট্রের (Maharashtra) পর রাজস্থানেও থাবা বসিয়েছে ওমিক্রন (Omicron)। করোনার এই নয়া প্রজাতির জেরে রাজস্থানে পরপর ৯ জন আক্রান্ত। রাজস্থানে (Rajasthan) বিদেশ ফেরৎ ৪ জনের সঙ্গে বাকি যে আরও ৫ জন ওমিক্রনে আক্রান্ত, তাঁদের শরীরে তেমন কোনও উপসর্গ নেই। প্রত্যেকেই অল্পস্বল্প অসুস্থ। রাজস্থানে ৯ ওমিক্রন আক্রান্তকে নজরে রাখার পর চিকিৎসকরা এ বিষয়ে মুখ খোলেন। রাজস্থানে ৯ করোনা (COVID 19) আক্রান্তকে নজরে রেখে চিকিৎসকরা জানান, ওমিক্রনে সংক্রমণের হার বেশি হলেও,  এই প্রজাতি ডেল্টার মত ভয়াবহ নয়। ওমিক্রনে আক্রান্তরা বেশিরভাগ উপসর্গবিহীন। ওমিক্রনে আক্রান্ত হলে, রোগীর শরীরে তেমন কোনও উপসর্গ দেখা যাচ্ছে না বলে জানান চিকিৎসকরা। ডেল্টার জেরে যেভাবে করোনার দ্বিতীয় ঢেউ মৃত্যু মিছিল ডেকে এনেছিল, ওমিক্রন তার থেকে সম্পূর্ণ পৃথক। করোনার এই নতুন প্রজাতি আগের তুলনায় অনেক কম ভয়াবহ বলেই জানান রাজস্থানের চিকিৎসকরা।

রাজস্থানের সওয়াই মান সিং হাসপাতালের চিকিৎসকদের কথায়, রাজ্য যে ৯ জন ওমিক্রনে আক্রান্ত হয়েছেন, তাঁদের প্রত্যেকে স্থিতিশীল। কারও তেমন কোনও শারীরিক সমস্যা চোখে পড়েনি এখনও। ৯ করোনা রোগীর শরীরে যে উপসর্গ রয়েছে, তা তুলনামূলকভাবে অনেক কম শক্তিশালী। শুধু তাই নয়, ৯ জনই সুস্থ হয়ে ওঠার পথে বলে জানান ওই হাসপাতালের চিকিৎসকরা।

আরও পড়ুন:  Semeru Volcano: ফুঁসছে সেমেরু আগ্নেয়গিরি, মৃত্যু মিছিল ইন্দোনেশিয়ায়, দেখুন ভিডিয়ো

ওমিক্রনে আক্রান্ত হওয়ার পরপরই ওই ৯ জন হাসপাতালে ভর্তি হন। করোনার (Corona) নয়া প্রজাতি তাঁদের শরীরে থাবা বসানোর পর চিকিৎসকরা সমস্ত ধরনের পরীক্ষা নীরিক্ষা শুরু করেন। তবে কারও শরীরেই তেমন কোনও উপসর্গ ধরা পড়েনি বলে জানা যাচ্ছে। পাশাপাশি করোনায় আক্রান্ত হওয়ার পরও ওই ৯ জন স্বাদ, গন্ধ কিছুই হারাননি। ফলে করোনার এই নয়া প্রজাতি ডেল্টার (Delta) তুলনায় সম্পূর্ণ আলাদা বলে জানান রাজস্থানের চিকিৎসকরা।