Odisha Train Accident: ভারতের মাটিতে কীভাবে রোধ করা যাবে রেল দুর্ঘটনা? উন্নত প্রযুক্তি কী রোধ করতে পারবে ট্রেন সংঘর্ষ
Railway Signal System Photo Credit: Pixabay

ওড়িশার ট্রেন দুর্ঘটনা আবারও ভারতের রেল নিরাপত্তা সক্ষমতা নিয়ে গুরুতর প্রশ্ন তুলে দিয়েছে। শেষ পাওয়া খবরে এখন পর্যন্ত ২৮৮ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে এই দুর্ঘটনায় , আহত হয়েছে এক হাজারেরও বেশি মানুষ। ট্রেন দুর্ঘটনা বা ট্রেনের লাইনচ্যুত হওয়া বা দুটি ট্রেনের সংঘর্ষে যে বিধ্বংসী পরিণতি হতে পারে ওড়িশা দুর্ঘটনা তার সাম্প্রতিক উদাহরণ।

ভারতের মত দেশের রেল ব্যবস্থায় প্রযুক্তি উন্নত হয়েছে, তেমনি আমাদের এই ধরনের দুর্ঘটনা প্রতিরোধ করার ক্ষমতাও রয়েছে। তবে অন্য দেশের তুলনায় সেই প্রযুক্তি এখনও পিছিয়ে রয়েছে।   আজ, আমরা ট্রেন লাইনচ্যুত এবং সংঘর্ষ প্রতিরোধে ব্যবহৃত সর্বশেষ প্রযুক্তির সাথে সাথে যে দেশগুলি এই ধরনের প্রতিরক্ষামূলক ব্যবস্থা বাস্তবায়নে সফল হয়েছে তার দিকে নজর দিই।

কিভাবে ট্রেন দুর্ঘটনা রোধ করা যায়?

1. অ্যাডভান্স সিগন্যালিং সিস্টেম (Advance Signaling System)

আধুনিক ট্রেনে অ্যাডভান্স সিগন্যালিং সিস্টেম(ASS)  খুবই গুরুত্বপূর্ণ। বেশিরভাগ দেশের ট্রেনগুলি উন্নত সিগন্যালিং সিস্টেম যেমন পজিটিভ ট্রেন কন্ট্রোল (Positive Train Control) দিয়ে সজ্জিত। ট্রেনের গতিবিধি নিরীক্ষণ ও নিয়ন্ত্রণের জন্য পিটিসি প্রযুক্তি জিপিএস,বেতার যোগাযোগ এবং একটি অনবোর্ড কম্পিউটারের সমন্বয়ে ব্যবহার করে। PTC সিস্টেম যোগাযোগ-ভিত্তিক এবং প্রসেসর-ভিত্তিক ট্রেন নিয়ন্ত্রণ প্রযুক্তিকে শক্তিশালী এবং কার্যকরীভাবে ট্রেন-থেকে-ট্রেনের সংঘর্ষ, ওভারস্পিড লাইনচ্যুত এবং ভুল অবস্থানে থাকা সুইচগুলি প্রতিরোধ করে। সম্ভাব্য সংঘর্ষ ঠেকাতে প্রয়োজন হলে এই প্রযুক্তি স্বয়ংক্রিয়ভাবে ব্রেক প্রয়োগ করতে পারে।

2. ট্রেন সংঘর্ষ এড়ানোর ব্যবস্থা (Train Collision Avoidance Systems)

ট্রেন সংঘর্ষ এড়ানোর ব্যবস্থা (TCAS) অন্যান্য ট্রেন, যানবাহন বা পথচারী সহ ট্র্যাকে বাধা সনাক্ত করতে রাডার, লিডার এবং অন্যান্য সেন্সর প্রযুক্তি ব্যবহার করে। এই সিস্টেমগুলি ট্রেন অপারেটরদের (লোকো পাইলট) রিয়েল-টাইম সতর্কতা প্রদান করে, তাদের সংঘর্ষ এড়াতে অবিলম্বে পদক্ষেপ নিতে সক্ষম করে।

3. স্বয়ংক্রিয় ট্র্যাক পরিদর্শন (Automatic Track Inspection)

সম্ভাব্য বিপদ শনাক্ত করতে ট্র্যাকগুলির নিয়মিত পরিদর্শন খুবই গুরুত্বপূর্ণ৷ এ অবস্থায় স্বয়ংক্রিয় ট্র্যাক পরিদর্শন অর্থাৎ স্বয়ংক্রিয় ট্র্যাক পরিদর্শন প্রযুক্তি খুবই কার্যকর। ATI প্রযুক্তিতে সজ্জিত জ্যামিতি কার ট্র্যাক করুন, যেমন লেজার এবং ক্যামেরা, দ্রুত ট্র্যাক অবস্থার মূল্যায়ন করতে পারে, ত্রুটি এবং অসঙ্গতি সনাক্ত করতে পারে। এই গাড়িগুলিকে ট্র্যাক রেকর্ডিং গাড়িও বলা হয়।

এগুলি সাধারণ ট্রেন অপারেশনে ব্যাঘাত না ঘটিয়ে ট্র্যাক জ্যামিতির বেশ কয়েকটি পরামিতি পরীক্ষা করতে ব্যবহৃত হয়। এটি সময়মত রক্ষণাবেক্ষণ এবং মেরামতের জন্য অনুমতি দেয়, লাইনচ্যুত হওয়ার ঝুঁকি হ্রাস করে।

4. সম্ভাব্য ঝুঁকি সনাক্তকরণ এবং রক্ষণাবেক্ষণ

এমন অনেক প্রযুক্তি রয়েছে যা সম্ভাব্য ঝুঁকি সনাক্ত করতে পারে। এই ধরনের কৌশল প্রয়োগ করা সম্ভাব্য ট্রেন-সম্পর্কিত ত্রুটিগুলি হওয়ার আগে শনাক্ত করতে সাহায্য করতে পারে। ট্রেনে তাপমাত্রা, কম্পন এবং মনিটরিং সিস্টেমের মতো সেন্সর থেকে ডেটা বিশ্লেষণ করে, রক্ষণাবেক্ষণ দলগুলি প্রাথমিক সতর্কতা চিহ্নগুলি সনাক্ত করতে পারে এবং দুর্ঘটনা প্রতিরোধে সক্রিয় ব্যবস্থা নিতে পারে।

জাপান:

দক্ষ এবং নিরাপদ ট্রেন ব্যবস্থার জন্য বিখ্যাত, জাপান দুর্ঘটনা প্রতিরোধে বিভিন্ন উন্নত প্রযুক্তি প্রয়োগ করেছে। এর শিনকানসেন বুলেট ট্রেনটি অত্যাধুনিক সিগন্যালিং সিস্টেম এবং স্বয়ংক্রিয় ট্রেন নিয়ন্ত্রণে সজ্জিত। এই ট্রেনের বিশ্বরেকর্ড হলো আজ পর্যন্ত এতে কোনো ত্রুটি হয়নি। জাপান উন্নত ট্র্যাক পরিদর্শন এবং রক্ষণাবেক্ষণ কৌশল অবলম্বন করে নিয়মিত পরিদর্শন এবং রক্ষণাবেক্ষণের উপর জোর দেয়।

জার্মানি

জার্মানি তার কঠোর নিরাপত্তা মান এবং সর্বশেষ প্রযুক্তিতে ক্রমাগত বিনিয়োগের জন্য পরিচিত৷ দেশটি ইউরোপীয় ট্রেন কন্ট্রোল সিস্টেম (ETCS) সহ বেশ কয়েকটি ব্যাপক ট্রেন নিয়ন্ত্রণ ব্যবস্থা বাস্তবায়ন করেছে, যা বিভিন্ন রেল নেটওয়ার্ক জুড়ে নিরাপদ ট্রেন পরিচালনা নিশ্চিত করে। জার্মানি কর্মীদের প্রশিক্ষণের উপরও জোর দেয় এবং নিয়মিত নিরাপত্তা নিরীক্ষা করে।

দক্ষিণ কোরিয়া

ট্রেন দুর্ঘটনা রোধে দক্ষিণ কোরিয়া উল্লেখযোগ্য অগ্রগতি করেছে। এর ট্রেন সিস্টেমগুলি স্বয়ংক্রিয় ট্র্যাক পরিদর্শন প্রযুক্তির পাশাপাশি উন্নত সংকেত এবং যোগাযোগ ব্যবস্থায় সজ্জিত। দেশের উচ্চ-গতির রেল নেটওয়ার্কের একটি চমৎকার নিরাপত্তা রেকর্ড রয়েছে। এটি কেটিএক্স নামে পরিচিত।

ট্রেন দুর্ঘটনা প্রতিরোধে উন্নত প্রযুক্তি, শক্তিশালী রক্ষণাবেক্ষণ এবং দক্ষ যোগাযোগ ব্যবস্থার সমন্বয় প্রয়োজন। অগ্রিম সংকেত, সংঘর্ষ এড়ানোর ব্যবস্থা, স্বয়ংক্রিয় ট্র্যাক পরিদর্শন এবং উন্নত যোগাযোগের মতো আধুনিক প্রযুক্তি দুর্ঘটনা প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।জাপান, জার্মানি, দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাজ্যের মতো দেশগুলি এই প্রযুক্তিগুলি বাস্তবায়নে এবং যাত্রী নিরাপত্তাকে অগ্রাধিকার দিতে সফল হয়েছে৷ এই সাফল্যের গল্পগুলি থেকে শিক্ষা নিয়ে এবং ব্যবস্থাগুলিতে বিনিয়োগ করে, ভারত নিরাপদ ট্রেন ভ্রমণের প্রচার করতে পারে।