Nobel Prize: তেরো বছর পর ফের বাঙালির ঝুলিতে নোবেল, অর্থনীতিতে নোবেল পেলেন অভিজিৎ ব্যানার্জি
File image of Abhijit Banerjee | (Photo Credits: Twitter)

নতুন দিল্লি, ১৪ অক্টোবর: কলকাতার বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ ব্যানার্জির নাম ঘোষিত হল নোবেল পুরস্কারের জন্য। কথায় আছে, তেরো সংখ্যাটা নাকি অশুভ। এক কথায় যাকে বলে আনলাকি থার্টিন। কিন্তু আজকের ঘটনা যেন সেই প্রবাদের গোঁড়ায় কুঠারাঘাত হানল। দীর্ঘ তেরো বছর পর ফের নোবেল (Nobel Prize) পেলেন এক বাঙালি (Bangali)। অর্থশাস্ত্রে (Economics) বিশ্বসেরা হলেন অভিজিৎ ব্যানার্জি (Abhijit Banerjee)। তার সঙ্গেই যৌথভাবে এই পুরস্কার ছিনিয়ে নিয়েছেন এসথার ডাফলো (Esther Duflo) এবং মাইকেল ক্রেমার (Michael Kremer)। বাঙালির এই বিশ্বজয়ে ইতিমধ্যেই শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (CM Mamata Banerjee)।

(Photo credits: Twitter)

অমর্ত্য সেনের পর এবার অর্থনীতিতে নোবেল পেলেন অভিজিৎ ব্যানার্জি। লাকি থার্টিন! তেরো বছর পর ফের বাঙালির ঝুলিতে এল নোবেল। অর্থনীতিবিদ (Economist) অভিজিৎ ব্যানার্জির পুরো নাম অভিজিৎ বিনায়ক ব্যানার্জি (Abhijit Vinayak Banerjee)। কলকাতা বিশ্ববিদ্যালয় (Calcutta University), জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় (Jawharlal Nehru University) এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন বিশ্ববন্দিত এই ব্যক্তিত্ব। ১৯৮৮ সালে পিএইচডি অর্জন করেন তিনি। বর্তমানে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির ফোর্ড ফাউন্ডেশনের আন্তর্জাতিক অর্থনীতি বিভাগের অধ্যাপক। ২০০৩ সালে এসথার ডাফলো এবং সেন্থিল মুল্লাইনাথনকে নিয়ে আব্দুল লতিফ জামিল ল্যাব (জে-পাল) প্রতিষ্ঠা করেন। এসথার ডাফলো অভিজিৎ-এর বর্তমান স্ত্রী। উল্লেখ্য, এর আগে ২০০৬ সালে নোবেল পুরস্কারে সম্মানিত হন মহম্মদ ইউনুস (Muhammad Yunus)। এই নিয়ে মোট চারজন বাঙালির ঝুলিতে এল বিশ্ব সম্মান। আরও পড়ুন: পাকিস্তানে ডেঙ্গি: আক্রান্তের সংখ্যা ৫০ হাজার ছাড়াল, মহামারীর আকার নিয়ে ডেঙ্গিতে মৃত্যুর সংখ্যা ২৫০

মুখ্যমন্ত্রী টুইটে জানিয়েছেন, "সাউথ পয়েন্ট স্কুল এবং প্রেসিডেন্সি কলেজের প্রাক্তন ছাত্র অভিজিৎ ব্যানার্জিকে অর্থশাস্ত্রে নোবেল জয়ের জন্য আন্তরিক শুভেচ্ছা। আবার এক বাঙালি দেশের গর্ব হিসেবে নিজেকে প্রমাণ করলেন। আমরা জয়ী।"