Narendra Modi: বাজেট পেশের আগে নীতি আয়োগের শীর্ষ অর্থনীতিবিদদের সঙ্গে বৈঠকে নরেন্দ্র মোদি
নরেন্দ্র মোদি (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ৯ জানুয়ারি: চলতি বছরে বাজেট (Budget) পেশের সম্ভাব্য তারিখ ১ ফেব্রুয়ারি। তার আগেই আগামী অর্থবর্ষের কেন্দ্রীয় বাজেটের জন্য সাধারণ মানুষের পরামর্শ চেয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। বিভিন্ন সরকারি নীতি নিয়ে সাধারণ মানুষের সঙ্গে আলোচনামূলক সরকারি ওয়েবসাইট মাইগভ-এ বাজেট বিষয়ক প্রস্তাব শেয়ার করতে অনুরোধও করেছেন। এবার নীতি আয়োগে দেশের শীর্ষ অর্থনীতিবিদদের সঙ্গে বৈঠকে বসলেন তিনি। বৃহস্পতিবার এই বৈঠক শুরু হয় বেলা ১১ টা নাগাদ।

এদিনের বৈঠকে উপস্থিত রয়েছেন নীতি আয়োগের (Niti Aayog) ভাইস চেয়ারম্যান রাজীব কুমার, CEO অমিতাভ কান্ত ও সরকারি থিংক ট্যাংকের অন্যান্য আধিকারিকরা। এর আগে, জুন মাসে (June) দেশের শীর্ষ ৪০ জন অর্থনীতিবিদের (Economists) সঙ্গে বৈঠক করেছিলেন নমো। বিজনেস স্ট্যান্ডার্ডের খবর অনুযায়ী, আগামী ১ ফেব্রুয়ারি সংসদে বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। আর্থিক মন্দার কারণে এই বছর বাজেটে কী ঘোষণা হয়, সেই দিকে তাকিয়ে দেশ। বুধবারই প্রধানমন্ত্রী এই প্রসঙ্গে ট্যুইট করে লেখেন, 'কেন্দ্রীয় বাজেট ১৩০ কোটি ভারতীয়ের আশা-আকাঙ্খার প্রতিনিধিত্ব করে। দেশের উন্নয়নের পথ প্রস্তুত করে বাজেট। আমি সবার কাছে বাজেটের জন্য নিজের নিজের প্রস্তাব ও আইডিয়া শেয়ার করতে অনুরোধ করছি।' আরও পড়ুন: Budget 2020: এ বছরের কেন্দ্রীয় বাজেট পেশ হতে পারে ১ ফেব্রুয়ারি

২০১৪-তেই মাইগভ ফোরাম লঞ্চ করেছিলেন মোদী। চলতি অর্থবর্ষে ৫% গ্রোথের অনুমান করছে কেন্দ্র। গত ১১ বছরে এটাই সবচেয়ে খারাপ। এবারের বাজেটে সাধারণ মানুষের জন্য বেশ কিছুটা করছাড় মিলতে পারে বলে আশা করা হচ্ছে।