Farmers Protest 2024: ক্ষুব্ধ কিষাণ মোর্চা, ১৬ ফেব্রুয়ারি দেশজুড়ে প্রতিবাদের ডাক
Farmers Protest (Photo Credit: ANI/Twitter)

নয়াদিল্লি: ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের আইনি নিশ্চয়তার দাবি নিয়ে কৃষকরা (Farmers) মঙ্গলবার ‘দিল্লি চলো’ যাত্রা শুরু করেন। দুপুর সাড়ে ১২টা নাগাদ প্রায় পাঁচ হাজার কৃষক, দেড় হাজারেরও বেশি ট্র্যাক্টর এবং ৫০০ গাড়ি নিয়ে দিল্লি অভিমুখে রওনা হয়। এদিকে সোমবার রাত থেকেই রাজধানী সীমান্তে ১৪৪ ধারা জারি করা হয়। শম্ভু সীমান্ত পার করে কৃষকরা যাতে দিল্লিতে পৌঁছতে না পারেন, তার জন্য কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয় । মঙ্গলবার পাঞ্জাব-হরিয়ানার শম্ভু সীমান্ত পার করে কৃষকরা রাজধানীতে ঢোকার চেষ্টা করলে ধুন্ধুমার পরিস্থিতি তৈরি হয় পঞ্জাব-হরিয়ানা সীমানায়। প্রতিবাদী কৃষকদের রুখতে পুলিশ ও নিরাপত্তা বাহিনী ড্রনের সাহায্যে কাঁদানে গ্যাসের সেল ফাটায়।

মঙ্গলবার কৃষকদের 'দিল্লি চলো' রুখতে এই নির্মম অত্যাচারের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে সম্মিলিত কিষাণ মোর্চা (SKM) আগামী ১৬ ফেব্রুয়ারি ভারত জুড়ে ‘গ্রামীণ ভারত বন্ধ’-এর ডাক দিয়েছে। আরও পড়ুন: Delhi : তিকরি সীমান্তে কৃষক আন্দোলন রুখতে কড়া নিরাপত্তা ব্যবস্থা কেন্দ্রের

উল্লেখ্য, ২০২০ সালে তিন কৃষি আইন বাতিলের দাবিতে কৃষকেরা দিল্লি সীমানায় অবস্থানে বসেছিলেন।কিন্তু তিনটি আইনই বাতিল করে দেওয়া হয়।