J&K Recruitment Scam: অর্থ দফতরের নিয়োগের পরীক্ষায় গড়মিলের অভিযোগ, কাশ্মীরের ৩৭টি জায়গায় তল্লাশি CBI-এর
(Photo Credit: PTI)

নয়াদিল্লি: জম্মু ও কাশ্মীরের (Jammu & Kashmir) অর্থ দফতরের (Finance Department) নিয়োগ প্রক্রিয়ার (Recruitment) লিখিত পরীক্ষায় (Written examination) গড়মিলের (irregularities) অভিযোগ উঠেছে। সেই মামলার তদন্তে নেমে শুক্রবার জম্মু ও কাশ্মীরের ৬টি জেলার ৩৭টি জায়গায় তল্লাশি (searches) চালাল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআইয়ের (Central Bureau Of Investigation) আধিকারিকরা।

শুক্রবার এই বিষয়ে তাদের তরফে একটি বিবৃতি প্রকাশ করা হয়। তাতে উল্লেখ করা হয়েছে, জম্মু ও কাশ্মীর সার্ভিস সিলেকশন বোর্ডের উদ্যোগে হওয়া অর্থ দফতরের অ্যাকাউন্ট অ্যাসিসটেন্ট পদের জন্য হওয়া লিখিত পরীক্ষায় দুর্নীতি হয়েছে বলে অভিযোগ উঠেছে। সেই মামলার তদন্তে নেমে তদন্তকারীরা জম্মু ও কাশ্মীরের ডোডা (Doda), রাইসি (Reasi), রাজৌরি (Rajouri), সাম্বা (Samba) ও উধমপুর (Udhampur)-সহ ৬টি জেলার ৩৭টি জায়গায় শুক্রবার তল্লাশি চালিয়েছেন। মূলত এই দুর্নীতির সঙ্গে যুক্তদের বাড়ি ও সম্পর্কিত জায়গায় তল্লাশি চালানো হয়েছে। তল্লাশিতে জম্মু ও কাশ্মীরের বন দফতরের কর্মীরা, সেন্ট্রাল রির্জাভ পুলিশ ফোর্স, ভারতীয় বায়ুসেনা ও অন্যান্য নিরাপত্তা সংস্থার কর্মীরাও ছিলেন।

জম্মু ও কাশ্মীর সরকারের অনুরোধে ২০২২ সালের ২৮ নভেম্বর একটি মামলা দায়ের করে সিবিআই। জম্মু ও কাশ্মীর সার্ভিস সিলেকশন বোর্ডের (Jammu & Kashmir Service Selection Board) উদ্যোগে ২০২২ সালের ৬ মার্চ লিখিত পরীক্ষা হয়েছিল অর্থ দফতরের অ্যাকাউন্ট অ্যাসিসটেন্ট পদের। ফলাফল বেরিয়ে ছিল এপ্রিল মাসের ২১ তারিখ। এরপরই এই পরীক্ষায় দুর্নীতির অভিযোগ ওঠে। পরিস্থিতি দেখে জম্মু ও কাশ্মীর সরকারের তরফে সিবিআইকে এই মামলার তদন্তভার হাতে নেওয়ার অনুরোধ জানায়।