Amazon India: করোনার বাজারে ৫০ হাজার নতুন কর্মস্থানের সুযোগ দিচ্ছে অ্যামাজন ইন্ডিয়া
অ্যামাজন (Photo Credits: IANS)

বেঙ্গালুরু, ২২ মে: করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সংক্রমণ ঠেকাতে দেশজুড়ে চলছে চতুর্থ দফার লকডাউন। এই লকডাউনের জেরে ইতিমধ্যেই দেশের অর্থনীতি নিম্নগামী। বহু মানুষ হারিয়েছে তার রুটি রুজি। মহামারীর দোহাই দিয়েই বিভিন্ন বেসরকারি সংস্থা কর্মীদের বিনা বাক্যব্যয়ে ছাঁটাই করেছে। এই পরিস্থিতিতে সামাজিক দূরত্বের বিষয়টি মেনটেন করে কাজ করে চলেছে ই-কমার্স সংস্থা অ্যামাজন (Amazon India)। এমনকী এই আকালের বাজারে ৫০ হাজার নতুন কর্মসংস্থানেরও ইঙ্গিত দিল অ্যামাজন। মহামারী দাপটে বিভিন্ন এলাকায় দোকানপাট বন্ধ থাকলেও ই-কমার্স সংস্থাগুলিকে অত্যাবশ্যকীয় পন্য ও অন্যান্য জিনিস ডেলিভারির অনুমতি দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক। আগে শুধু নিজেদের সংস্থার সঙ্গ খাপ খায় এমন জিনিস সরবরাহ করত ই-কমার্স সংস্থাগুলি।

এখন সেই জায়গায় জুড়েছে অত্যাবশ্যকীয় পণ্য। এত বেসি পণ্যের বরাত আসছে যে সব জাগায় সময়মতো ডেলিভারি দিয়ে উঠতে পারছে না অ্যামাজন। তাই এই মরশুমে বেশকিছু সিজনাল কর্মসংস্থানের সুযোগ তাদের হাতে এসেছে। সেই মতো ৫০ হাজার চাকরির ব্যবস্থা হয়ে যাবে। সংস্থাটি এক বিবৃতিতে জানিয়েছে, অ্যামাজন সেন্টারে কর্মীর প্রয়োজনীয়তা রয়েছে। পার্ট টাইম কাজে কর্মী লাগবে। স্বাধীনভাবে যাঁরা কাজ করতে পছন্দ করেন তাঁরাও অ্যামাজনের প্রোডাক্ট ডেলিভারির কাজ নিতে পারেন। আরও দক্ষতার সঙ্গে গ্রাহকের হাতে প্রয়োজনীয় সামগ্রী পৌঁছে দিতে পিক আপ, প্রোডাক্ট প্যাকেজিং, শিপিং ও ডেলিভারির জন্য আরও হাজার খানেক কর্মীর প্রয়োজনীয়তা রয়েছে। আরও পড়ুন-Donald Trump: ফোর্ডের কারখানা পরিদর্শনে মাস্ক পরলেও ক্যামেরার সামনে এলেন না ডোনাল্ড ট্রাম্প, কেন জানেন?

অ্যামাজনের তরফে সংস্থার ভাইস প্রেসিডেন্ট অখিল সাক্সেনা জানান, এই মহামারী করোনার বাজারে একটা বিষয় আমরা ভালভাবে অনুভব করতে পেরেছি যে ক্ষুদ্র ব্যবসায়ী হিসেবে ভারতীয় অর্থনীতিতে কতটা গুরুত্ব পূর্ণ ভূমিকা নিতে পারে অ্যামাজনের মতো ই-কমার্স সংস্থাগুলি।