Donald Trump: ফোর্ডের কারখানা পরিদর্শনে মাস্ক পরলেও ক্যামেরার সামনে এলেন না ডোনাল্ড ট্রাম্প, কেন জানেন?
মিশিগানের ফোর্ডের কারখানায় মাস্ক হাতে ডোনাল্ড ট্রাম্প (Photo Credits: AFP)

ইপস্যালান্টি, ২২ মে: করোনাভাইরাসের বিরুদ্ধে মাস্ক পরার প্রতি তাঁর যে বিতৃষ্ণা ছিল, এবার সেটা তিনি কাটিয়ে উঠেছেন। তবে মাস্ক পরে ক্যামেরার সামনে আসবেন না, বৃহস্পতিবার মিশিগানের ইপস্যালান্টিতে ফোর্ড গাড়ির কারখানা পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের একথাই বললেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (President Donald Trump)। ফোর্ডের কারখানা পরির্শনের সময় মাস্ক পরেন মার্কিন প্রেসিডেন্ট। ওই কারখানার শ্রমিকরা এখন করোনা মোকাবিলায় ব্যবহৃত যাবতীয় চিকিৎসা সরঞ্জাম তৈরি করে চলেছেন। সেখানে গিয়ে মাস্ক হাতে নিয়ে ট্রাম্প ঘোষণা করেন, মাস্ক পরেছেন। সাংবাদিকদের বলেন, আগেই তাঁর কাছে একটি মাস্ক ছিল। এদিন সেটির ব্যবহার করেছেন কারখানার ভিতরে। তবে সাংবাদিকরা তাঁর মাস্ক পরা ছবি তুলুন, এই সুযোগ তিনি দেবেন না।

মহামারী করোনা থেকে বাঁচতে সরকারি গাইড লাইন ও কারখানার নিজস্ব নিয়মবালী মেনে ফোর্ড কারখানার সমস্ত কর্মীদের মুখেই ছিল মাস্ক। সংস্থার প্রেসিডেন্ট বিল ফোর্ড বলেন, কারখানা পরিদর্শনে এলে মার্কিন প্রেসিডেন্টকে মাস্ক পরতে তিনি উৎসাহিত করেন। কারখানার ভিতরে ব্যক্তিগত পরিদর্শনের সময় মাস্কও পরেছিলেন ডোনাল্ড ট্রাম্প। তবে পরে এই সফরের বাকি অংশ পরিদর্শনের সময় মাস্ক খুলে ফেলেন প্রেসিডেন্ট। এই মহামারীকে পিছনে ফেলে দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে মার্কিন নাগরিকদের উদ্বুদ্ধ করার কাজে উঠেপড়ে লেগেছেন ডোনাল্ড ট্রাম্প। সেজন্যই জনসমক্ষে তিনি কখনওই মাস্ক পরেননি। তিনি এর আগেও বলেছিলেন, মাস্ক পরিহিত অবস্থায় বিশ্ব নেতার ভূমিকায় তাঁকে মানায় না। আরও পড়ুন- US President Donald Trump: দ্বিতীয় বার কোভিড-১৯ এর প্রকোপ বাড়লেও লকডাউনে যাবে না মার্কিন যুক্তরাষ্ট্র, বললেন ডোনাল্ড ট্রাম্প

এদিকে বৃহস্পতিবার মাস্ক পরার পরে বিবৃতি দেন ডোনাল্ড ট্রাম্প, বলেন মাস্ক বেশ ভাল ছিল। পরেও ভাল লাগছিল। এদিকে প্রেসিডেন্টের এই মাস্কের প্রতি অনীহার বিষয়টি তাঁর অনুরাগীদের মধ্যে প্রভাব ফেলতে পারে। তেমনটা ঘটলে যে বিপদ আসন্ন, এবিষয়ে কোনও সন্দেহ নেই। চরমপন্থীদের দাবি, এই যে স্থানীয় প্রশাসন জনগণকে বার বার মাস্ক পরতে বলছে, এটা সাংবিধানিক স্বাধীনতা বিরুদ্ধে ষড়যন্ত্র ছাড়া আর কিছুই নয়।