Monsoon Hits Kerala: কেরালায় বর্ষার প্রবেশ, তিরুবন্তপুরমসহ আশপাশের এলাকা ও কয়েকটি জেলায় প্রবল বৃষ্টিপাত
কেরালায় বর্ষার প্রবেশ (Photo Credits: IANS)

তিরুবন্তপুরম, ১ জুন: সোমবার কেরলের (Kerala) রাজধানী তিরুবন্তপুরম (Thiruvananthapuram) ও আশেপাশের অঞ্চলগুলির পাশাপাশি রাজ্যের বেশ কয়েকটি জেলাসহ কেরালার কয়েকটি অঞ্চলে আজ ভারী বৃষ্টিপাত হয়েছে। যারফলে জলমগ্ন হয়ে পড়ে রাস্তাঘাট এবং নিচু অঞ্চলগুলি। আইএমডি আগেই জানিয়েছিল, ১ জুন দক্ষিণ-পশ্চিম কেরালায় প্রবেশ করতে পারে বর্ষা। পাশাপাশি, কেরালায় সময়মতো বর্ষার আগমন বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের প্রভাবের জন্যই এসেছে বলে যান তারা। আবহাওয়া অফিস জানিয়েছে, প্রবল বৃষ্টিপাতের ফলে দিনের বেলা তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াসে নেমে যাবে।

আইএমডি আজ কেরালার নয'টি জেলা - তিরুবন্তপুরম, কোল্লাম, পাঠানমথিত্ত, আলাপুঝা, কোট্টায়াম, এরনাকুলাম, ইদুক্কি, মালাপুরাম ও কান্নুর জেলায়ও হলুদ সতর্কতা জারি করেছে। এর আগে, আইএমডি, ১৫ মে পূর্বাভাসে জানিয়েছিল, বর্ষার আগমন হওয়ার সম্ভাবনা রয়েছে ৫ জুন। এ বছর দেশে বর্ষা স্বাভাবিক সময়ে হবে বলেই জানায়। তবে সময়ের চারদিন আগেই এল বর্ষা। আরও পড়ুন, মহারাষ্ট্রের হরিহরেশ্বরে এবং গুজরাতের দমন উপকূলে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় নিসর্গ, জারি লাল সতর্কতা

তারপর, আরব সাগরের ওপর দুটি ঘূর্ণিঝড় তৈরি হচ্ছে। একটি আফ্রিকা উপকূলে এবং ওমান এবং ইয়েমেনে আছড়ে পড়তে পারে, অন্যটি ভারতে আসতে পারে বলে মনে করা হচ্ছে। আইএমডি আরও জানিয়েছে, আরব সাগরের ওপর দিয়ে যে নিম্নচাপ তৈরি হয় তা লাক্ষাদ্বীপে আরও ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড় পরিণত হবে এবং আগামী সপ্তাহে অর্থায় ৩ জুন মহারাষ্ট্র এবং গুজরাতের উপকূলে আছড়ে পড়বে।

আরব সাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে মহারাষ্ট্রের হরিহরেশ্বরে(Maharashtra) ও গুজরাতের (Gujarat) দমন উপকূলের বুকে। সোমবার আইএমডির উপ-মহাপরিচালক আনন্দ কুমার শর্মা বলেছেন, দক্ষিণ-পশ্চিম আরব সাগরে ২৪ ঘণ্টার মধ্যে ঘূর্ণিঝড় তৈরি হবে।