Cyclone Nisarga Update: মহারাষ্ট্রের হরিহরেশ্বরে এবং গুজরাতের দমন উপকূলে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় নিসর্গ, জারি লাল সতর্কতা
মুম্বই Representative Image. (Photo Credit: PTI)

মুম্বই, ১ জুন: আম্ফানের দাপটের পর আরব সাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে মহারাষ্ট্রের হরিহরেশ্বরে(Maharashtra) ও গুজরাতের (Gujarat) দমন উপকূলের বুকে। সোমবার আইএমডির উপ-মহাপরিচালক আনন্দ কুমার শর্মা বলেছেন, দক্ষিণ-পশ্চিম আরব সাগরে ২৪ ঘণ্টার মধ্যে ঘূর্ণিঝড় তৈরি হবে। এই ঘূর্ণিঝড়রের নাম নিসর্গ (Nisarga)। আইএমডি জানায়, ৩ জুন বিকেলে মহারাষ্ট্র এবং দমন উপকূলের হরিহরেশ্বরে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড়।

ঘূর্ণিঝড় নিসর্গ প্রসঙ্গে ব্রিফিংয়ে আনন্দ কুমার শর্মা জানান, "দক্ষিণ পশ্চিম আরব সাগরে নিম্নচাপ আগামী ১২ঘন্টার মধ্যে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে এবং আগামী ২৪ ঘণ্টায় এটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে চলেছে।" তিনি আরও বলেন, "২ জুন পর্যন্ত উত্তর দিকে অগ্রসর হবে, তারপর ৩ জুন সন্ধ্যায় উত্তর পূর্ব অভিমুখে হরিহরেশ্বর (মহারাষ্ট্র) এবং দমন উপকূলের দিকে অগ্রসর হবে।" আরও পড়ুন, ভারত মহাসাগরে তৈরি হওয়া আম্ফান পরবর্তী ঘূর্ণিঝড়ের নাম নিসর্গ, কোন দেশ করল নামকরণ?

এর আগে, আইএমডি ৩ জুন থেকে পালঘর জেলায় রেড অ্যালার্ট জারি করেছিল। মুম্বই ও থানেতে ৩ জুন কমলা সতর্কতা জারি করেছিল। তারা আগেই জানায়, মহারাষ্ট্রের দক্ষিণ উপকূলে আগামী ২–৪ জুন, উত্তর উপকূলে ২–৩ জুন, এছাড়া, গুজরাত, দমন ও দিউ অংশে ৩–৫ জুন বৃষ্টি হতে পারে। হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, ১৮৯১ সালের পর এখনও পর্যন্ত কোনও ঘূর্ণিঝড় হয়নি এবং জুনে মুম্বইয়ের নিকটবর্তী বা মহারাষ্ট্র উপকূলে ল্যান্ডফোল তৈরি করেনি। যার ফলে মহারাষ্ট্রে ১২৯ বছর পর নিসর্গ ঘূর্ণিঝড়টি প্রথম ট্রপিক্যাল ঘূর্ণিঝড় হতে পারে বলে মনে করা হচ্ছে। এদিকে, আরব সাগরে ঘূর্ণিঝড়ের প্রেক্ষাপটে আইএমডি ৪ জুন উপকূলীয় মহারাষ্ট্র এবং গুজরাতে লালা সতর্কতা জারি করে। এটি উপকূলীয় মহারাষ্ট্র এবং গুজরাতে প্রবল হাওয়া এবং ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হবে বলে মনে করা হচ্ছে। আইএমডি পরিষ্কার ছবি পাওয়ার পর নিসর্গের তীব্রতা এবং প্রভাব আইএমডি প্রকাশ করবে।