Nisarga Cyclone: ভারত মহাসাগরে তৈরি হওয়া আম্ফান পরবর্তী ঘূর্ণিঝড়ের নাম নিসর্গ, কোন দেশ করল নামকরণ?
ঘূর্ণিঝড় আমফান (Photo Credits: @Indiametdept)

নতুন দিল্লি, ১ জুন: আম্ফান ঘূর্ণিঝড়ের দাপটে বিপর্যস্ত ভারতের পশ্চিমবঙ্গ ও ওড়িশা রাজ্য। আম্ফানের ভয়াল প্রভাব সবথেকে বেশি পড়েছে কলকাতা-সহ দুই ২৪ পরগনায়। বিপর্যয়ের ১১ দিন পরেও পুরোপুরি স্বাভাবিক হয়নি রাজ্য। এখনও বহু জায়গায় বিদ্যুৎ পৌঁছায়নি। ভোডাফোন ও এয়ারটেল নেটওয়ার্কের কোনও চিহ্ন পাওয়া যাচ্ছে না। ল্যান্ডলাইন ইন্টারনেট পরিষেবা এখনও বিপর্যস্ত। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার উপকূলবর্তী এলাকার গ্রামগুলিতে শুধু ধ্বংসচিহ্ন। বাড়িঘর ভেঙেছে, গৃহস্থালী জলের তলায়। বেশিরভাগ বাসিন্দা ত্রাণশিবিরেই দিন কাটাচ্ছেন। অন্ন বস্ত্র বাসস্থানের সংস্থান করতেই তাঁদের কালঘাম ছুটছে। আম্ফান ঘূর্ণিঝড়ের রেশ কাটিয়ে উঠতে না উঠতেই নতুন ঝড়ের নাম শোনা গেল।

নিসর্গ (Nisarga Cyclone), আম্ফানের পরবর্তী যে ঘূর্ণিঝড় বঙ্গোপসাগর বা উত্তর ভারত মহাসাগরে তৈরি হবে, তারই নাম হতে চলেছে নিসর্গ। বাংলাদেশ এই নামকরণ করেছে। নিসর্গ বলতে প্রকৃতিকেই বোঝানো হচ্ছে। সম্প্রতি আসন্ন সাইক্লোনের নামের একটি তালিকা প্রকাশ করেছে দিল্লির মৌসম ভবন। এই ঘূর্ণিঝড়গুলির কোনওটিই ভারত মহাসাগর, বঙ্গোপসাগর বা আরব সাগরে তৈরি হতে পারে। নিসর্গ ছাড়াও বাংলাদেশ বেশ কয়েকটি ঘূর্ণিঝড়ের নামকরণ করেছে। এগুলি হল__ বিপর্যয়, অর্ণব, উপকূল, উর্মি, মেঘালা, সরোবর। এই নতুন নামকরণের তালিকা গত এপ্রিলেই প্রকাশিত হয়েছে। ১৩টি ঘূর্ণিঝড়ের নামকরণে জুড়ে আছে ১৩টি দেশ। সবমিলিয়ে ১৬৯টি ঘূর্ণিঝড়ের নামকরণ হয়েছে। এই ১৩টি দেশ হল যথাক্রমে, বাংলাদেশ, ভারত, ইরান, মালদ্বীপ, মায়ানমার, ওমান, পাকিস্তান, কাতার, সৌদি আরব, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমীরশাহী ও ইয়েমেন। আরও পড়ুন-COVID-19 Count In India: রবিবার সারাদিনে আক্রান্ত ৮ হাজার ৩৯২ জন, সোমবার দেশে মোট করোনা আক্রান্ত ১, ৯০, ৫৩৫

আম্ফান ঘূর্ণিঝড়ের নামকরণ করেছিল থাইল্যান্ড। ২০০৪-এর সেপ্টেম্বরে যে ৬৪টি ঘূর্ণিঝড়ের নামকরণের তালিকা প্রকাশ হয়েছিল, সেই তালিকার সর্বশেষ নামটিই হল আম্ফান ঘূর্ণিঝড়। এই নামটিই পড়েছিল, অবশেষে তার সদ্ব্যবহার হল। নতুন তালিকায় ভারতের যোগ করা ঘূর্ণিঝড়ের নামগুলি হল, গতি, তেজ, মুরাসু, আগ, মরু, ব্যোম, ঝড়, প্রবাহ, নীড়, প্রভঞ্জন, ঘূর্ণি, অম্বুদ, জলধি ও ভেগা।