ধর্মান্তকরণের অভিযোগ থাকলে বিদেশি অনুদান নেওয়া যাবে না,  এনজিও গুলিকে সতর্ক করল স্বরাষ্ট্র মন্ত্রক
বিদেশি মুদ্রা(Photo Credit: ANI)

দিল্লি, ১৭ সেপ্টেম্বর: ধর্মান্তকরণের অভিযোগ থাকলে কোনও স্বেচ্ছাসেবী সংস্থার কর্মীরা বিদেশি অর্থ অনুদান হিসেবে নিতে পারবেন না। জানিয়ে দিল স্বরাষ্ট্র মন্ত্রক। সেই সঙ্গে বিদেশি অর্থসাহায্য আইন, ২০১১-কে (Foreign Contribution (Regulation) Rules 2011) আরও কড়াকড়ি করা হল। নতুন এই নিয়মে বলা হয়েছে, বিদেশি অর্থসাহায্য পেতে গেলে এ বার থেকে দেশের স্বেচ্ছাসেবী সংস্থাগুলোর সব কর্মী এবং আধিকারিককে একটা ঘোষণাপত্র দিতে হবে। সেটি হল, ধর্মান্তরণের অভিযোগে তাঁদের বিরুদ্ধে কোনও মামলা (convicted for religious conversions) চলছে না বা এমন কোনও অভিযোগও নেই। আগে বিদেশি অনুদান পেতে গেলে শুধুমাত্র স্বেচ্ছাসেবী সংস্থার ডিরেক্টর অথবা শীর্ষ আধিকারিকদের ঘোষণাপত্র দিতে হত সরকারের কাছে। নতুন নিয়মে সেই তালিকায় যুক্ত হলেন সমস্ত এনজিও (NGO) কর্মীও।

উল্লেখ্য, এখন থেকে শুধু আবেদনকারীই নয়, স্বেচ্ছাসেবী সংস্থার সমস্ত সদস্যকে এই মর্মে প্রতিশ্রুতি দিতে হবে তাঁরা যেন কখনওই বিদেশি অর্থকে কোনও উস্কানিমূলক বা হিংসা ছড়াতে পারে এমন কোনও কাজে ব্যবহার করবেন না। পরিবর্তিত এই আইনে আরও বলা হয়েছে যে, বিদেশ থেকে উপহার হিসেবে কোনও ব্যক্তি যদি এক লক্ষ টাকা পান, তা হলে সরকারের কাছে কোনও ঘোষণাপত্র দিতে হবে না। আগে ২৫ হাজারের উপর এমন কোনও উপহার এলেই সরকারকে সেটার যাবতীয় তথ্য দিতে হত। তবে সেই নিয়মের বদল এসেছে। বিদেশি অর্থ অনুদান বা উপহার হিসেবে নিয়ে দেশের দরিদ্র সম্প্রদায়কে টাকার লোভ দেখিয়ে ধর্মান্তকরণ করা হচ্ছে কি না সেদিকে স্বরাষ্ট্র মন্ত্রকের কঠোর নজর রয়েছে। আরও পড়ুন-অমলেটের সঙ্গে দেওয়া মরিচ ও সসে পোকা, ক্যাটারিং সংস্থাকে ২৫ হাজার টাকা ফাইন করল IRCTC

সর্বোপরি বিদেশ থেকে আর্থিক অনুদান নেওয়ার বিষয়ে সরকারের নিয়ম মানছে না দেশের বহু স্বেচ্ছাসেবী সংস্থা। দীর্ঘ দিন ধরেই এই অভিযোগ উঠছিল। সরকারের কাছে বিস্তর অভিযোগ জমাও পড়েছে। এ ব্যাপারে এবার রাশ টানতে উদ্যোগী হল কেন্দ্র। এই মর্মেই গতকাল অর্থাৎ সোমবার একটি নোটিসও জারি করেছে স্বরাষ্ট্র মন্ত্রক।