Google Celebrates Spring Season With A Doodle: ভারতে বসন্তকাল, ডুডলে তারই আগমন ধ্বনির বার্তা দিল গুগল
বসন্তকাল ডুডল(Photo Credits: Google)

ভারতে বসন্ত (spring) এল, ডুডলের মাধ্যমে তারই বার্তা দিল গুগল। ১৯ মার্চের গুগল আইকনে বসন্তের আগমন ধ্বনি। রাত পোহালেই ২০ মার্চ, এই দিন থেকেই ভারতে শুরু হচ্ছে বসন্তকাল। চলবে আগামী ২১ জুন পর্যন্ত। এরপর থেকে আবহাওয়া ধীরে ধীরে গরম হয়ে উঠছে। এটি এমনই একটা দিন যেদিন ১২ ঘণ্টা রাত ও ১২ ঘণ্টা দিন। কারণ এসময় সূর্য সরাসরি সমুদ্রের উপর দিয়ে চলেছে।

শীতের পরেই বসন্ত আসে। আর বসন্তের হাত ধরে ভারতবর্ষের গ্রীষ্মকালের প্রবেশ। এই সময় উত্তর গোলার্ধে নতুন চারগাছ মহীরূহের পথে এগিয়ে চলে, ফুলে ফলে ভরে ওঠে চারদিক। আবার পৃথিবীর আর এক প্রান্তে এসম বৃষ্টি হয় অবিরত। বসন্ত এলে গাছপালায় নতুন পাতা গজায়। চারদিক সবুজ হয়ে ওঠে। তবে এই বসন্ত দেখতে হলে প্রকৃতির মাঝেই বসবাস করতে হবে। মোটামুটি মার্চের মাঝামাঝি সময়েই বসন্তের বার্তা নিয়ে গাছাগাছালিত নতুন পাতা গজায়। বসন্তে প্রকৃতির ফউলে ফুলে ভরে ওঠা, গাছেদের চেহারা বদলে যাওয়া আসলে মানুষের জন্য খুবই উপকারী। কেননা, এর পিছু পিছু আসছে প্রখর গ্রীষ্মকাল। তখন তো সামান্য ছায়ার জন্য হাহাকার পড়ে যায়। সেসময় এই গাছেরাই শহরকে ঠান্ডা রাখে। পথিককে কিছুক্ষণ তিষ্ঠোনোর সুযোগ করে দেয়। আরও পড়ুন- Sir John Tenniel Google Doodle: ‘অ্যালিস ইন ওয়ান্ডারল্যান্ড’-এর চিত্রকর স্যার জন টেনিলের ২০০ বছরের জন্মদিনে গুগলের শ্রদ্ধার্ঘ্য

হিন্দু ক্যালেন্ডার অনুসারে ভারতে ছটি ঋতু রয়েছে। গ্রীষ্ম, বর্ষা, শরৎ, হেমন্ত, শীত ও বসন্ত ঋতু। সেই বৈদিক যুগ থেকে এই ক্যালেন্ডারকে অনুসরণ করে আসছে ভারত-সহ গোটা দক্ষিণ এশিয়া। আর এই ঋতুচক্রেই এখানকার মানুষের জীবন অতিবাহিত হয়। প্রাচীন ভারতের ক্যালেন্ডার ব্যবহৃত হয় ভারতে, শ্রীলঙ্কায়, নেপাল ও বাংলাদেশে। শীতের রুক্ষতাকে বিদায় করে বসন্তের প্রাকৃতিক সমারোহকে আপন করে নিন। ফুলেফলে ভরে ওঠা প্রকৃতির শোভা উপভোগ করুন। দেখুনগাছে গাছে কত নতুন পাখি এসেছে। কোকিলের ডাকে ঘুম ভাঙছে। ছুটির দিনগুলো প্রকৃতির মাঝে কাটান। সাইকেল চড়ে ঘুরেও আলতে পারেন এদিকওদিক।