Solar Storm To Hit Earth On THIS Date: আজই পৃথিবীর বুকে আছড়ে পড়তে চলেছে বিরাট সৌরঝড়
Solar Storm/Sun representative image

মুম্বই, ১৯ জুলাই:  আজ মঙ্গলবার ১৯ জুলাই পৃথিবীর বুকে আছড়ে পড়তে চলেছে বিরাট সৌরঝড় (Solar Storm )। অত্যাধিক বিকিরণকে সঙ্গে নিয়ে ধেয়ে আসছে এই সৌরঝড়। ন্যাশনাল ওসেনিক অ্য়ান্ড অ্য়াটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন এক সতর্কবার্তায় জানিয়েছে, গত ১৪ জুন সূর্য থেকে শিখা নির্গত হয়েছে। এই সৌরশিখা সৌরঝড় হয়ে সোজাসুজি পৃথিবীর বুকে আছড়ে পড়বে। এই পূর্বাভাস দিয়েছিলেন স্পেস ওয়েদার উওম্যান ডক্টর তামিথা স্কোভ।

পৃথিবীর বুকে অগ্নিবাণ ছুঁড়ে দেওয়ার মাধ্যমে সূর্য রাগ প্রদর্শন করছে, এমন ভাবার কোনও কারণ  নেই। এটি একটি প্রাকৃতিক ঘটনা। নির্দিষ্ট সময় অন্তর জমে থাকা বিকিরণকে পৃথিবীতে নির্গত করা মহাবিশ্বের নি.মিত একটি ঘটনা। সৌরজগতের প্রধান হচ্ছে সূর্য। মাঝে মাঝেই সে বিশাল শক্তি বাইরে বের করে দেয়।  সেই বিরাটকার অগ্নিবলয় বিস্ফোরণের মধ্যে দিয়ে আত্মপ্রকাশ করে থাকে। য়া কোটি কোটি পারমাণবিক বোমা বিস্ফোরমের সমতুল। সৌরঝড় এমন এক প্রক্রিয়া, যার সাহায্যে সূর্য তার আশপাসে গ্রহগুলিতে তাপশক্তি ঢেলে দেয়। আরও পড়ুন-Delhi: মনোনয়ন জমা দিতে সংসদ ভবনে বিরোধীদের উপরাষ্ট্রপতি পদপ্রার্থী মার্গারেট আলভা

সৌরঝড়ের জেরে পৃথিবীতে কিছু কিছু ক্ষেত্রে ক্ষতি পরিলক্ষিত হতে পারে। তালিকায় বেশি করে আসছে ব্ল্যাকআউটের নাম। সার্ভার ব্ল্যাকআউট, রেডিও বন্ধ হয়ে যাওয়া এই তালিকায় পড়ছে। আজ ১৯ তারিখ ও আগামী কাল ২০ তারিখে এই সৌরঝড়ের ক্ষতিকর প্রভাব পড়তে পারে পৃথিবীতে। শক্তির দিক থেকে এগিয়ে থাকা সৌরঝড়  ব্ল্যাকআউটের কারণ হতে পারে।

পড়ুন ডক্টর তামিথা স্কোভের বক্তব্য

মার্কিন মহাকাশ গবেষমা সংস্থা নাসা মনে করছে আজ ১৯ জুলাই পৃথিবীর মধ্য অক্ষাংশে আগাত হানতে চলেছে এই সৌরঝড়। পৃথিবীর রাস্তিকালীন সময় সৌরঝড় আঘাত হানলে সিগন্যাল সমস্যায় পড়তে হতে পারে।