ISRO RISAT-2BR1 Satellite Launch: সীমান্ত সুরক্ষায় নজরদারি উপগ্রহ, ইসরোর মহাকাশ গবেষণাকেন্দ্র থেকে উৎক্ষেপণ আজই
ইসরোর নজরদারি উপগ্রহ (Photo Credits: IANS)

শ্রীহরিকোটা, ১১ ডিসেম্বর: মহাকাশ থেকে এবার সীমান্তে নজরদারি চালাতে চায় দেশ। সেজন্য বুধবার সন্ধ্যায় শ্রীহরিকোটায় ইসরোর মহাকাশ গবেষণা কেন্দ্র থেকে উক্ষেপণ হতে চলেছে দেশের প্রথম স্পাই স্যাটেলাইটের। বিকেল চারটে বেজে ৪০ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান কেন্দ্র থেকে এই উৎক্ষেপণ করা হবে। ইসরোর তরফে জানা গিয়েছে এটি এই PSLV রকেটের ৫০ তম উৎক্ষেপণ। এর আগে নভেম্বরে এমন একটি উপগ্রহের সফল উৎক্ষেপণ করা হয়েছিল। উরি-বালাকোট পরবর্তী পরিস্থিতিতে তলানিতে ভারত-পাকিস্তান সম্পর্ক। ক্রমাগত অস্ত্রবিরতি লঙ্ঘনের পাশাপাশি সীমান্ত-সন্ত্রাসে মদত দিচ্ছে পাকিস্তান। এর পাশাপাশিই রয়েছে চিনা আগ্রাসন। এমতাবস্থায় সীমান্তে কড়া নজরদারিতে এবার মহাকাশকে হাতিয়ার করছে নয়াদিল্লি।

উল্লেখ্য, নৌসেনা, বায়ু সেনা, বিএসএফের কড়া নজরদারিতেও সুরক্ষিত নয় দেশ। পাকিস্তানের আগ্রাসী মনোভাবে বছর ভর হাতে প্রাণ নিয়ে চলাফেরা করেন ভূস্বর্গের বাসিন্দারা। তারপরেও লাগাতার হুমকি আসছে। কখনও ফের পুলওয়ামার কায়দায় হামলার হুমকি তো কখনও লাগাতার গোলা বর্ষণ। এছাড়া জঙ্গি অনুপ্রবেশের জেরে গ্রেনেড হামলা থেকে শুরু করে গোলাগুলি কিছুই বন্ধ নেই। চিন আবার লালফৌজ পাঠিয়ে মাঝেমধ্যেই লাদাখে উপস্থিতি জানান দেয় এমতাবস্থায় সীমান্ত নিরাপত্তাকে সুনিশ্চিত করতে কোনওরকম প্রেষ্টা ছাড়তে নারাজ কেন্দ্রের মোদি সরকার।শুধু তাই নয়, আরও বিস্তৃতভাবে নজরদারি চালাতে একের পর এক মহাকাশ পাঠাচ্ছে নজরদারি স্যাটেলাইট। সেইমতো বুধবার সন্ধ্যায় লঞ্চ হতে চলেছে RISAT-2BR1 উপগ্রহটি। PLSV-C48 রকেটের মাধ্যমে মহাকাশে পাঠানো হবে এই নজরদারি স্যাটেলাইটকে। এটি তৃতীয় জেনারেশনের আর্থ ইমেজিং স্যাটেলাইট।

চলতি বছরে একের পর এক কাজ করে চলেছে মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। কখনও চন্দ্রযান-২ কে মহাকাশে পাঠাচ্ছে তো কখনও বিক্রম ল্যান্ডারের খোঁজে তোলপাড় করে তুলছে গোটা দেশ। একেবারে লাইমলাইটে রয়েছে ইসরো। এবার ইসরোর মুকুটে নতুন পালক এই RISAT-2BR1 উপগ্রহটি।