Agnipath Scheme: অগ্নিপথ বিক্ষোভে রেলের ক্ষতি ২৫৯ কোটিরও বেশি, রাজ্যসভায় জানালেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব
Agnipath Protest (Photo Credit: ANI/Twitter)

নতুন দিল্লি, ২২ জুলাই: কেন্দ্রীয় সরকারের সেনা নিয়োগের অগ্নিপথ স্কিমের বিরোধিতায় গোটা দেশ বিক্ষোভের আগুন ছড়িয়ে পড়েছিল। আর অগ্নিপথ বিক্ষোভে সবচেয়ে বেশি ক্ষতি হয় রেলের। বিহার-উত্তরপ্রদেশ থেকে হরিয়ানা, পঞ্জাবে রেলস্টেশনে হাঙ্গামা হয়, ক্ষোভের আগুনে জ্বালিয়ে দেওয়া হয় স্টেশন। আর অগ্নিপথ বিক্ষোভ ঘিরে রেলের ওপর এই অত্যাচারে বড় ক্ষতি হল রেলমন্ত্রকের। এদিন, রাজ্যসভায় কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানালেন, অগ্নিপথ বিক্ষোভের ফলে ভারতীয় রেলের মোট ২৫৯ কোটি ৪৪ কোটি টাকার ক্ষতি হয়েছে। রেলের বেশ কিছু সম্পত্তি নষ্ট হয়েছে বলেও তিনি জানান।

বিহারের সমস্তিপুর থেকে তেলেঙ্গনার সেকেন্দরাবাদে ট্রেনে আগুন লাগিয়ে দেওয়ার মত বেশ কয়েকটি ঘটনা ঘটে। বহু জায়গায় প্ল্যাটফর্ম, টিকিট ঘর ভাঙচুর করা হয়। এমনকী বিক্ষোভের আড়ালে অরাজকতায় রেলস্টেশনের টিকিট ঘর থেকে টাকা লুঠেরও অভিযোগ ওঠে। অগ্নিপথ বিক্ষোভের জেরে সেই উত্তাল সময়ে একের পর এক ট্রেন বাতিল হওয়ায় সাধারণ মানুষের দুর্ভোগের পাশাপাশি রেলের আর্থিক ক্ষতিও হয়।

দেখুন টুইট

বিহারের পটনা থেকে ৩০ কিলোমিটার দূরে তারেগ্না রেলস্টেশনে আগুন জ্বালিয়ে দেওয়া হয়েছিল। বিহারের সমস্তিপুরে যোগাযোগ ক্রান্তি এক্সপ্রেসে আগুন ধরিয়ে দিয়েছিল ছাত্র বিক্ষোভকারীরা। দানাপুর রেল ডিভিশনে ট্রেনের ৫০টি কামরা এবং পাঁচটি ইঞ্জিন পুরোপুরি ভস্মীভূত হয়ে গিয়েছে। স্টেশন চত্বর এবং অফিসে ভাঙচুর চালানো হয়েছিল। ক দিন আগে খবরে প্রকাশ, অগ্নিপথ বিক্ষোভে শুধু বিহারেই বিক্ষোভকারীদের তাণ্ডবে রেলের ক্ষতি হয়েছে ২০০ কোটি টাকার সম্পত্তি।