বিনা টিকিটের যাত্রীরাই লক্ষ্মী, জরিমানা থেকে ৩ বছরে ১৩০০ কোটি টাকা আয় রেলের
প্রতীকী ছবি(Photo Credit: Twitter)

দিল্লি, ২৭ আগস্ট: টিকিট কেটে ট্রেনে চড়া দস্তুর হলেও অনেকেই তা মনে করেন না। বিনা টিকিটে রেলযাত্রীর (Ticketless traveler) সংখ্যা তাই সময় গেলেও কমে না। এদিকে বিনা টিকিটের যাত্রী যেমন আছে, তেমন রয়েছেন রেলের টিকিট চেকাররাও। আর বিনা টিকিটের যাত্রীদের জরিমানা(fine) বাবদ সাম্প্রতিক কালে রেলের আয় রীতিমতো চমকে দিয়েছে। তিন বছরে জরিমানা বাবদ রেলের কোষাগারে জমা পড়েছে ১৩০০ কোটি টাকা। আগের থেকে যে রেলে জরিমানা বাবদ আয়ের পরিমাণ বেড়েছে তা মন্ত্রকের তরফেই জানানো হয়েছে। বিনা টিকিটে যাতায়াত করলে যাত্রীদের কমপক্ষে ২৫০ টাকা থেকে জরিমানা শুরু হয়। দূরত্ব এবং শ্রেণির উপর নির্ভর করে কখনও এই অংকটা কয়েক হাজারও হয়ে দাঁড়ায়।

একবার বিনা টিকিটের যাত্রী চেকারের হাতে ধরা পড়লেই ব্যাস। জরিমানার অংকের সঙ্গে যাত্রীকে দিতে হয় টিকিটের দামও। জরিমানা অনাদায়ে ৬ মাস পর্যন্ত জেল হতে পারে। মাঝে টিকিট চেকিংয়ে ভাটা পড়েছিল। সঙ্গে সঙ্গেই রেলের রোজগারও বেশ খানিকটা কমে গিয়েছিল। মন্ত্রকের কোষাগারে ঘাটতি পড়তেই ফের বিনা টিকিটের যাত্রী ধরতে নিয়মে কড়াকড়ি করা হয়। সঙ্গে সঙ্গে রোজগারও বাড়তে থাকে। আরও পড়ুন-ATM: একবার টাকা তোলার ৬-১২ ঘণ্টার মধ্যে এটিএম থেকে আর তোলা যাবে না টাকা? জালিয়াতি ঠেকাতে জমা পড়ল প্রস্তাব

রেল (Indian Railways) সূত্রের খবর, ২০১৮ সালে রেল মন্ত্রকের রিপোর্টে জানা যায়, ২০১৬-১৭ সালে রেল বিনা টিকিটের যাত্রীদের থেকে ৪০৫‌.‌৩০ কোটি টাকা জরিমানা আদায় করেছে। এই অংকটা সাধারণত যা আদায় হয়, তার চেয়ে বেশ খানিকটা কম ছিল। এর পরে উঠে-পড়ে লাগতেই পরের আর্থিক বছরে অর্থাৎ ২০১৭-১৮ সালে সেটা বেড়ে দাঁড়ায় ৪৪১.‌৬২ কোটি টাকায়। কিন্তু তার পরের বছরে, অর্থাৎ ২০১৮-১৯ সালে সেই অর্থের পরিমাণ পৌঁছায় ৫৩০.‌০৬ কোটি টাকায়! জানা যায়, এই সময়ে প্রায় ৯০ লক্ষ যাত্রী বিনা টিকিটে যাত্রা করতে গিয়ে ধরা পড়েছেন। ফলত বড় অংকের জরিমানাও গুনতে হয়েছে। তাই জরিমান তেকে আসা অর্থরে পরিমাণ কমলেই রেলের উচ্চপদস্থ কর্তারা উদ্বিগ্ন হয়ে পড়েন। কেননা এই উপার্জনের টাকা থেকে রেলের বিভিন্ন খাতে উন্নয়নমূলক কাজ হয়। সেকারণেই মন্ত্রকের বিশেষ কমিটি এই জরিমানা বাবাদ আয়ের গতির দিকে ভালমতো নজর রাখে।