ATM: একবার টাকা তোলার ৬-১২ ঘণ্টার মধ্যে এটিএম থেকে আর তোলা যাবে না টাকা? জালিয়াতি ঠেকাতে জমা পড়ল প্রস্তাব
এটিএমে কি আসবে নয়া নিয়ম? Image used for representational purpose only | (Photo Credits: PTI)

নয়া দিল্লি, ২৭ অগাস্ট: ATM-থেকে টাকা তোলার ক্ষেত্রে নতুন নিয়ম আনার বেশ কিছু প্রস্তাব এল। এই প্রস্তাবগুলির মধ্যে একটি হল- এটিএম (Automated Teller Machine or ATM)-এ জালিয়াতির ঘটনা ঠেকাতে এবার ATM- থেকে একবার নগদ অর্থ তোলার মাঝে ৬-১২ ঘণ্টার ব্যবধান রাখা। এমন নিয়ম প্রয়োগের চিন্তাভাবনা চলছে বলে খবর। এই পদক্ষেপের মাধ্যমে এটিএম জালিয়াতির ঘটনা অনেকটাই কমানো যাবে বলে মনে করা হচ্ছে। মানে ধরুন আপনি যদি সকাল ১০টায় এটিএম থেকে টাকা তুললেন, তাহলে ৬-১২ ঘণ্টার মধ্যে আর টাকা তুলতে পারবেন না। তবে এটাই শুধু প্রস্তাব।

দিল্লিতে ১৮টি ব্যাঙ্কের প্রতিনিধিদের নিয়ে ব্যাঙ্কার্স কমিটি (SLBC)-র বৈঠক হয়। সেই আলোচনায় এবার সবচেয়ে বেশি নজর দেওয়া হয়েছিল ATM জালিয়াতির দিকে। কলকাতা থেকে দিল্লি, মুম্বই থেকে হায়দ্রাবাদ। দেশের সর্বত্র এটিএম জালিয়াতি দিন দিন বাড়ছে। অনেক পদক্ষেপ নেওয়ার পরেও এটিএম জালিয়াতি কমানো যাচ্ছে না।

দেখা গিয়েছে এটিএম-এ জালিয়াতির বেশিরভাগ ঘটনাই ঘটে মধ্য রাত থেকে ভোরের দিকে। এই সময়ে এটিএম-এ লেনদেন করার ক্ষেত্রে কিছু বিধিনিষেধ আনার কথাও ভাবা হচ্ছে। গত বছর (২০১৮-১৯) শুধু দিল্লিতেই ১৭৯টি এটিএম জালিয়াতির ঘটনা ঘটেছে। এই বিষয়ে দিল্লি দেশের দ্বিতীয়। আরও পড়ুন-ডেবিট কার্ড একেবারে তুলে দেওয়ার পথে SBI! তাহলে বিকল্প! জানালেন চেয়ারম্যান রজনীশ কুমার

মহারাষ্ট্রে (২৩৩টি) সবচেয়ে বেশি জালিয়াতির ঘটনা ঘটে। গোটা দেশে গত বছর ৯৮০টি এটিএম জালিয়াতির ঘটনা নথিভুক্ত হয়। ২০১৭-১৮ সালে ৯১১টি ATM জালিয়াতির ঘটনা ঘটে। কার্ড নকল করার ঘটনা দিন দিন বাড়ছে। আর এই কারণে দুটি লেনদেনর মাঝে ৬-১২ ঘণ্টার ব্যবধান থাকলে জালিয়াতদের ধরতে সহজ হবে বলে মনে করা হচ্ছে। যদিও এই প্রস্তাবে গ্রাহকদের অসুবিধা পড়ার দিকটাও মাথায় রাখা হচ্ছে।

কানারা ব্য়াঙ্ক এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে নয়া নিয়ম চালু করেছে। দেশের প্রথম ব্যাঙ্ক হিসেবে Canara ব্যাঙ্ক ১০ হাজার টাকার বেশি তোলার ক্ষেত্রে OTP-র ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। এতে জালিয়াতির ঘটনা কমবে বলে দাবি ব্যাঙ্ক কর্তৃপক্ষের।