ডেবিট কার্ড একেবারে তুলে দেওয়ার পথে SBI! তাহলে বিকল্প! জানালেন চেয়ারম্যান রজনীশ কুমার
SBI চেয়ারম্যান রজনীশ কুমার। (Photo Credits: ANI)

মুম্বই, ২০ অগাস্ট:  SBI Aims to Eliminate Debit Cards। একেবারে ডাস্টবিনে ফেলে দিতে হতে পারে ডেবিট কার্ড (Debit Card)। SBI-র ভাবনা এমনই। আগামী পাঁচ বছরের মধ্যে ডেবিট কার্ড বলে আর কিছু রাখতে চায় না স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।  SBI-র চেয়ারম্যান রজনীশ কুমার জানান, তাদের ইচ্ছা ডেবিট কার্ড একেবারে বাতিল করা। যাতে আগামী পাঁচ বছরের মধ্য়ে মানুষের পকেটে আর প্লাস্টিক কার্ডের প্রয়োজন না হয়। তিনি জানান, ভারতে ৯০ কোটি ডেবিট কার্ড আছে, সেখানে ক্রেডিট কার্ড আছে ৩ কোটি।

স্মার্টফোনে ইয়োনো অ্যাপ ইনস্টল করলেই টাকা তোলা যাবে। Yono প্ল্যাটফর্মই সম্পূর্ণরূপে ডেবিট কার্ডের পরিবর্ত হতে চলেছে বলে মনে করা হচ্ছে। এই প্ল্যাটফর্মের মাধ্যমেই ATM-থেকেই নগদ টাকা তোলার চলছে বলে জানানো হয়েছে। ডেবিট কার্ডহীন দেশ বানাতে গেলে Yono প্ল্যাটফর্মে জোর দেন SBI-র চেয়ারম্যান রজনীশ কুমার। আরও পড়ুন-কঠিন চ্যালেঞ্জ সামলে চাঁদের কক্ষপথে প্রবেশ চন্দ্রযান-২-র, এবার ৭ সেপ্টেম্বর চাঁদে নামার অপেক্ষা

রজনীশ কুমার জানান, দেশে ইতিমধ্যেই ৬৮ হাজার ইয়োনো ক্যাশ পয়েন্ট আছে। আগামী দেড় বছরে আরও দশ লক্ষ ইয়োনো ক্যাশপয়েন্ট বসানো হবে বলে তিনি জানান। আর এর ফলে ডেবিট কার্ডের প্রয়োজনীয়তা কমে যাবে তিনি জানান। ইয়োনো অ্যাপের সাহায্যে স্মার্টফোন থেকে এসএমএস মারফত পাওয়া ছয় সংখ্যার পিন নম্বর ব্যবহার করতে হবে। এই পিন নম্বর পাওয়া যাবে শুধুমাত্র SMS-এর সাহায্যে। তবে মাত্র পাঁচ মিনিটের জন্য ওই পিন বৈধ থাকবে বলে জানা গিয়েছে। পিন নম্বর ব্যবহার করে এর পর ফোন থেকেই করা যাবে ব্যাংক লেনদেনের যাবতীয় কাজ।