Indian Army Gets 'Bharat' Drones: ভারত-চিন সীমান্তে নিশ্ছিদ্র নিরাপত্তা, দেশের হাতে DRDO-র 'ভারত' ড্রোন
Bharat Drones (Photo Credits: ANI)

নয়াদিল্লি, ২১ জুলাই: ইন্দো-চিন সীমান্ত উত্তেজনা অব্যহত। ভারতীয় সেনাবাহিনীকে শক্তিশালী করে তুলতে অত্যাধুনিক ড্রোন 'ভারত' দিল ডিআরডিও। লাদাখের পূর্ব সীমান্তে এলএসি-তে হাই অল্টিটিউড এলাকায় শত্রুপক্ষের উপর কড়া নজরদারিতে সক্ষম এই বিশেষ ড্রোন। আরও পড়ুন: Mamata Banerjee: 'মৃত বাঘের থেকে আহত বাঘ আরও ভয়ঙ্কর', বিজেপির জামানত বাজেয়াপ্ত করার চ্যালেঞ্জ মমতা ব্যানার্জির 

প্রতিরক্ষা মন্ত্রকের তরফে এএনআই-কে দেওয়া সাক্ষাৎকারে জানানো হয়েছে, "সঠিক নজরদারি চালাতে ভারতের সেনাবাহিনীর ড্রোনের প্রয়োজন রয়েছে। সেই প্রয়োজনীয়তাই মেটাবে ডিআরডিও-র তৈরি এই বিশেষ ড্রোন।" ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশনের অধীনে থাকা চন্ডীগড়ের একটি পরীক্ষাগারে তৈরি করা হয়েছে এই বিশেষ ড্রোনটি। ভারত সিরিজের এই ড্রোনগুলি বিশ্বের মধ্যে সবচেয়ে হালকা এবং কার্যকরী ড্রোন।

ডিআরডিও-র তরফে জানানো হচ্ছে, ছোট হলেও খুবই ক্ষমতাশালী এই ড্রোনটি সঠিক পরিমাপ করে শত্রুপক্ষের সঠিক অবস্থান জানাবে। কারণ ভারত সিরিজের ড্রোনগুলিতে ব্যবহার করা হয়েছে অত্যাধুনিক রিলিজ প্রযুক্তি। ড্রোনগুলিতে কৃত্রিম বুদ্ধিমত্তার এক বিশেষ প্রযুক্তি। যার মারফত খুব সহজেই শত্রুকে চিহ্নিত করতে সক্ষম এই ড্রোন। অতিরিক্ত ঠান্ডাতেও দক্ষতার সঙ্গে কাজ করতে সক্ষম এই ড্রোন।